দক্ষিণ আফ্রিকার পর্যটন শিল্পের বিখ্যাত ব্লু ট্রেনটি লাইনচ্যুত হয়েছে। তবে ঘটনার সময় যাত্রী না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

স্থানীয় সময় রোববার (৭ নভেম্বর) জোহানেসবার্গের জার্মিসটনের কাছে এল্যান্ডসফন্টেইনের ইউনিয়ন স্টেশনের কাছাকাছি ট্রেনটি দুর্ঘটনার শিকার হয়।

কর্তৃপক্ষ প্রাথমিকভাবে ধারণা করছে, রেললাইনের ত্রুটির কারণ এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। তবে কারণ খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন করে দিয়েছে সরকার।

ট্রান্সনেট ফ্রেইট রেলের (টিএফআর) মুখ্যপাত্র সিবু মাজোজি বলেছেন, যখন জার্মিসটনে ব্লু ট্রেনটি দুর্ঘটনায় পড়ে তখন তার ১৯টি বগি খালি ছিল। লাইনচ্যুত হওয়ার কারণ অনুসন্ধান করা হবে এবং প্রয়োজনে প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হবে। এ ঘটনায় যদিও কোনো  শিডিউল বাতিল করা হবে না।

সিবু মাজোজি আরো জানান, আন্তর্জাতিক যাত্রীদের জন্যে পরে আপডেট জানানো হবে।

ব্লু ট্রেনটি প্রিটোরিয়া-কেপটাউন এবং প্রিটোরিয়া-ক্রুগার ন্যাশনাল পার্কের মধ্যে ভ্রমণকারীদের বহন করে থাকে। প্রতিজন যাত্রী ২৮ হাজার ৯১৫ রেন্ড (স্থানীয় মুদ্রা) খরচ করে প্রিটোরিয়া এবং কেপটাউনের মধ্যে তিন দিনের রিটার্ন ট্রিপ গ্রহণ করে থাকেন। প্রিটোরিয়া থেকে ক্রুগার ন্যাশনাল পার্কে তিন দিনের রিটার্ন ট্রিপ ভ্রমণ করতে জনপ্রতি শেয়ারিং ৪২ হাজার ১৪৫ রেন্ড খরচ করতে হয়।

দক্ষিণ আফ্রিকার পর্যটন ঐতিহ্যের নির্বাহী ব্যবস্থাপক নোমাসোন্টো এনডলোভু স্থানীয় গণমাধ্যমে বলেছেন, বছরের প্রথম থেকে ট্রেনটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, বেলজিয়াম এবং সুইজারল্যান্ডের আন্তর্জাতিক অতিথিদের প্রধান আকর্ষণ হয়ে উঠেছিল।

৭৫ বছর ধরে দক্ষিণ আফ্রিকায় ব্লু ট্রেনটি পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত ভ্রমণপিপাসুদের বহন করে যাচ্ছে। এটি দশবার বিশ্বের সবচেয়ে বিলাসবহুল ট্রেনের পুরস্কার জয় করেছে।

জেডএস