যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে বাংলাদেশি প্রবাসী শিশু-কিশোরদের জন্য বাংলা ভাষা শিক্ষার ক্লাস চালুর উদ্যোগ নিয়েছে সিম্ফনি ক্লাব। পাশাপাশি গানের স্কুল এবং নৃত্যের ক্লাসের সুযোগ থাকছে। এসব ক্লাস শুরু হবে আগামী জানুয়ারি মাস থেকে। 

ক্লাবের কর্মকর্তা দেবাশীষ দত্ত জানান, বিদেশের মাটিতে নতুন প্রজন্মের মধ্যে বাংলা ভাষা ও সংস্কৃতিকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ হাতে নিয়েছে সিম্ফনি ক্লাব। এই দেশে বেড়ে ওঠা প্রজন্মকে বাংলা শিক্ষা ও সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত করতে না পারলে একটা সময় সন্তানরা আদি নিবাসের কথা ভুলে যাবে। মিশিগানে অনেক বাঙালির বসবাস। এই কার্যক্রম চালিয়ে নেওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে। আগ্রহীদের যোগাযোগ করতে বলা হয়েছে।           

জানা গেছে, রোববার (২৮ নভেম্বর) সন্ধ্যার দিকে রাজ্যের ওয়ারেন সিটির রায়ান রোড়ের ক্লাবের অফিসে এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সুমন দেব। এসময় সর্ব সম্মতিক্রমে ক্লাবের ৭ সদস্যে বিশিষ্ট একটি নতুন কমিটি গঠন করা হয়। 

কমিটির সভাপতি মনোনীত হন বিজিত ধর মনি ও সেক্রেটারি শেখর দেব। নানান কর্মকাণ্ডের অগ্রগতির কারণে বিগত কমিটির সদস্যেদের ধন্যবাদ জানান ক্লাবের সদস্যেরা।   

অনুষ্ঠিত সভায় বক্তব্যে রাখেন, বিজিত ধর মনি, দেবাশীষ দত্ত, পার্থ সারথী দেব, প্রদ্যুন্ন চন্দ, সুমন দেব, মৃদুল রায়, শেখর দেব প্রমুখ। 

ক্লাব সদস্য সাংবাদিক পার্থ সারথী দেব জানান, সিম্ফনি ক্লাব প্রবাসী শিশু কিশোর ও প্রবীণদের নিয়ে কাজ করছে। বিভিন্ন ধরনের খেলাধুলা, প্রতিযোগিতা ও বিনোদনমূলক অনুষ্ঠানের ব্যবস্থা করা হয় ক্লাবের উদ্যোগে। এবার শিশু কিশোরদের বাংলা ভাষা শিক্ষার ক্লাস, গানের স্কুল এবং নৃত্যের ক্লাসের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আগামী জানুয়ারি মাস থেকে ক্লাসগুলো শুরু হবে। ভর্তি হতে ইচ্ছুক ক্লাব নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

এসকেডি