পর্তুগালে করোনার নতুন ধরন ওমিক্রনের উচ্চ সংক্রমণের কারণে জরুরি স্বাস্থ্যসেবা নম্বরে অতিরিক্ত ফোন কলের চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন কর্মীরা। মঙ্গলবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী মারতা টেমিদো রাজধানী লিসবনের অদূরে একটি শহরের হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিষয়টি স্বীকার করেছেন।

তিনি বলেন, করোনা সংক্রমিত হওয়ার পর রোগীদের স্বাস্থ্য সেবা গ্রহণের প্রাথমিক মাধ্যম হচ্ছে এটি। জরুরি স্বাস্থ্য সেবা নম্বর (এসএনএস ২৪) থেকে জরুরি চিকিৎসা সেবা নিচ্ছেন যা হাসপাতালগুলোতে রোগীর চাপ কমাতে সহযোগিতা করেছে। অতিরিক্ত চাপের কারণে ফোনের লাইনে দীর্ঘক্ষণ রোগীদের অপেক্ষা করতে হচ্ছে তবে সকলেই সেবা পাচ্ছেন, যোগ করেন তিনি।

চলতি বছরের জানুয়ারির ১ তারিখ থেকে এ পর্যন্ত জরুরি স্বাস্থ্য সেবা নম্বর (এসএনএস ২৪) প্রায় সাত লাখের বেশি কল গ্রহণ করেছে, যা দেশটির সর্বোচ্চ রেকর্ড। দেশটিতে বসবাসকারী নাগরিকরা ৮০৮২৪২৪২৪ নম্বরে যেকোনো সময় কল দিয়ে স্বাস্থ্য সেবার জন্য যোগাযোগ করতে পারেন। কল সেন্টারের কর্মরত স্বাস্থ্যকর্মীরা রোগীর প্রয়োজনীয়তা বুঝে চিকিৎসা বা নির্দেশনা দিয়ে থাকেন। এমনকি রোগীর সুস্থতা নিশ্চিতের জন্য পরবর্তীতে ফলোআপে রাখেন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩০ হাজার ৩৪০ জন নতুন সংক্রমণ রেকর্ড করেছে। একই দিনে গত ১০ মাসের মধ্যে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যুর রেকর্ড ছুঁয়েছে। গত ২০২১ সালের ৯ মার্চ করোনার সংক্রমণ থেকে শুরু করে একই দিনে সর্বোচ্চ ৩০ জন ব্যক্তির মৃত্যুর রেকর্ড করা হয়েছিল।

এ পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১৯ হাজার ১৬১ জন এবং সর্বমোট আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৯৩ হাজার ৩৯৮ জন। বর্তমানে ২ লাখ ৬৯ হাজার ৪৫১ জন ব্যক্তি আক্রান্ত অবস্থায় রয়েছেন। 

ওএফ