আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে বাংলাদেশ থেকে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের জন্য কানাডার ক্যালগেরির এবিএম কলেজের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট বিশিষ্ট শিক্ষাবিদ ড. বাতেন বৃত্তি ঘোষণা করেছেন। বৃত্তির পরিমাণ এক লাখ কানাডিয়ান ডলার।

বাংলাদেশ থেকে যেসব ছাত্র-ছাত্রী কানাডায় এসে এ বিএম কলেজে পড়াশোনা করবেন তাদের মধ্য থেকে প্রথম ১০০ জনকে এই বৃত্তি দেওয়া হবে।

উল্লেখ্য ক্যালগেরির এবিএম কলেজ ইতোমধ্যেই ছাত্র-ছাত্রীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। উন্নত মানের শিক্ষায় বিভিন্ন কোর্সে প্রচুর সংখ্যক ছাত্রছাত্রীরা এখানে পড়ালেখা করছে। এছাড়াও কলেজটির বিশেষ বৈশিষ্ট্য হলো, এখানকার শিক্ষার্থীরা উন্নত শিক্ষা শেষ করার পরপরই চাকরির বাজারে প্রবেশ করে।

এখন পর্যন্ত ১০ হাজারের বেশি ছাত্র-ছাত্রী এই বিশ্ববিদ্যালয় থেকে কোর্স শেষ করে কানাডার বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করছেন। প্রতিষ্ঠানটি হেলথ, বিজনেস এবং ইনফরমেশন টেকনোলজির বিভিন্ন শাখায় ডিপ্লোমা প্রদান করছে। বিস্তারিত www.abmcollege.com থেকে জানা যাবে।

এবিএম কলেজের প্রেসিডেন্ট ড. বাতেন বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ২০২২ সালে বাংলাদেশি ছাত্রছাত্রীদের এবিএম কলেজ এক লাখ কানাডিয়ান ডলার বৃত্তি প্রদান করব। শিক্ষার্থীরা যারা নতুন কানাডায় এসে এ বি এম কলেজে পড়াশোনা করবে তারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলাকে বাস্তবে রূপ দিতে আমাদের প্রবাসীদের এগিয়ে আসতে হবে। তা নাহলে স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। আমরা চাই প্রচুরসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী এদেশে এসে উন্নত শিক্ষা গ্রহণ করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল ও দেশের অর্থনীতিকে আরও সমৃদ্ধিশালী করে তুলুক।

তিনি আরও বলেন, ৫২’র ভাষা আন্দোলন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ ও পরবর্তীতে দেশের জন্য যারা জীবন দিয়েছেন তাদের কর্ম ও আত্মত্যাগ বিশ্বের দরবারে তুলে ধরতে প্রবাসীদের বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। এজন্য উচ্চ শিক্ষার কোনো বিকল্প নেই।

এমএইচএস