ছবি : সংগৃহীত

সমাজে নানা ধরনের লোক থাকে। আল্লাহর রাসুল (সা.) চার ধরনের লোকের ব্যাপারে বলেছেন, তারা মুমিন নয়। আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত আছে, রাসুল (সা.) বলেন-

ليسَ المؤمنُ بطعّانٍ ولا لعّانٍ ولا فاحِشٍ ولا بَذيءٍ

অর্থাৎ: ‘যে অধিক নিন্দা-গালমন্দকারী, অধিক অভিশাপদাতা, অশ্লীল ব্যক্তি ও অশ্লীলভাষী মুমিন নয়।’ (ইমাম ইবন মুফলিহ (রহ.), আল আদাবুশ শারঈয়্যাহ:১/৩৬; সনদ জাইয়্যিদ; ইমাম আহমাদ (রাহ.), আল মুসনাদ, হাদিস : ৩৮৩৯)

এখানে মুমিন নয় অর্থ হলো- এদের পূর্ণ ঈমান নেই। তাদের ঈমানে ত্রুটি ও অসম্পূর্ণতা রয়েছে।

কোনো সমাজে যদি এমন লোক থাকে- যিনি খুব জ্ঞানী। তবে তিন গালামন্দ করেন ও অশ্রাব্য উচ্চারণ করেন কিংবা অশ্লীল কথা বলেন বা অশ্লীল ধরনের কাজ করেন— তাহলে এমন লোকের ঈমান বাহ্যত ত্রুটিপূর্ণ।

তাই আমাদের উচিত, এমন লোকদের থেকে দূরে থাকা। যদি তাদের থেকে দূরে থাকার মন-মানসিকতা তৈরি না হয়ে থাকে; তাহলে বুঝতে হবে- এটা এক ধরনের দৈন্য ও অসচেতনতা।

কেউ কেউ ভাবতে পারেন, এমন লোকের মাঝে হয়তো কিছু কিংবা নানা রকম কল্যাণ রয়েছে। আসলে এমনটা সঠিক নয়। কারণ, লুকমান হাকিম তার সন্তানকে যে নসিহত করেছিলেন, তার মাঝে একটা ছিল- ‘আর বদলোকদের মজলিসে বসবে না। কারণ, তাদের থেকে কল্যাণের তো কোনো আশা করাই যায় না। উপরন্তু তাদের ওপর কখনও কোনো আজাব আসলে— তুমিও তা থেকে বাঁচতে পারবে না।’ (ইমাম সুয়ুতি (রহ.), আদ-দুররুল মানসুর : ৫/১৬৪)

আল্লাহ তাআলা আমাদের সঠিকভাবে বুঝতে পারার এবং খারাপ লোকের সঙ্গ ত্যাগের তাওফিক দান করুন। আমিন।