দেহ-মনকে সতেজ রাখতে আতর থেকে শুরু করে বিভিন্ন ধরনের সুগন্ধির ব্যবহার করে মানুষ। আবার নিজেকে পরিপাটি রাখতে তেলের ব্যবহারও করে থাকেন প্রায় সবাই। কেউ যদি নাপাক অবস্থায় আতর বা যেকোনো ধরনের সুগন্ধি স্পর্শ করে এবং শরীর বা কাপড়ে তা ব্যবহার করে তাহলে কি নাপাক হাতের স্পর্শের কারণে আতর নাপাক হয়ে যাবে অথবা কাপড়ে ব্যবহারের কারণে সেই কাপড় নাপাক হয়ে যাবে? এমনিভাবে তেলের বোতলে আঙ্গুল ঢুকিয়ে দিলে কি এর কারণে বোতলের পুরো তেল নাপাক হয়ে যাবে?

তেল ও সুগন্ধির ব্যবহার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নতের অংশ

তেল ও সুগন্ধির ব্যবহার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামেসুন্নতের অংশ। নিজেকে পরিপাটি রাখতে হালাল পর্যায়ের যেকোনো ধরনের সাজ-সজ্জা ইসলামে বৈধ। সুগন্ধি সম্পর্কে আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘জুমার দিন তোমরা যথাসম্ভব সুগন্ধি ব্যবহার করো।’ (নাসায়ি শরিফ, হাদিস : ১৩৫৮)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো বলেন, ‘দুনিয়ার মধ্যে আমার কাছে স্ত্রী ও আতরকে প্রিয় করা হয়েছে।’ (আহমাদ, ১২৩১৫; নাসাঈ,৩৯৩৯)

আরেক হাদিসে আনাস ইবনে মালেক রা. বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এক ধরনের মিশ্রিত খোশবু ছিল, যা তিনি সুগন্ধি হিসেবে ব্যবহার করতেন। (আবূ দাউদ, ৪১৬২)

হজরত আনাস রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাথায় অত্যধিক তেল ব্যবহার করতেন। মাঝে মধ্যে উম্মুল মুমিনীনগণও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামমের মাথায় চিরুনি করে দিতেন। -(তিরমিজি, ১৮৫১ মুসলিম, ২৩৪৪; ইবনু মাজাহ,৩৩১৯)

নাপাক হাতে পারফিউম ও তেল ব্যবহার করলে... 

আতর বা সুগন্ধি ব্যবহারের সময় কারো হাতে যদি স্পষ্ট কোনো নাপাকি লেগে না থাকে বরং সে অপবিত্র অবস্থায় থাকে তাহলে এর কারণে আতর নাপাক হবে না এবং যেই কাপড়ে সুগন্ধি ব্যবহার করা হয়েছে তাও নাপাক হবে না। এভাবে নাপাক অবস্থায় তেল স্পর্শ ও ব্যবহার করলে তেলও নাপাক হবে না। তবে যদি তেল বা আতর স্পর্শ করার সময় হাতে স্পষ্ট কোনো নাপাকি লেগে থাকে এবং এই নাপাকি তেল বা সুগন্ধির বোতলে পৌঁছে তাহলে এর কারণে তেল ও আতর নাপাক হয়ে যাবে। কোনো কাপড়ে তা ব্যবহার করা হলে সেই কাপড়ও নাপাক হয়ে যাবে।

ইসহাক ইবনে মানসুর রহ. হজরত আবু হোরায়রা রা. থেকে বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে একবার তার সাক্ষাৎ হলো এমন অবস্থায়, যখন আবু হোরায়রা রা. অপবিত্র, অর্থাৎ তার ওপর তখন গোসল ফরজ ছিলো। আবু হোরায়রা রা বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেখে আমি চুপি চুপি সরে পড়লাম এবং গোসল করার পরে তার কাছে এলাম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন, কোথায় ছিলে? কই গিয়েছিলে? আমি বললাম, আমি অপবিত্র ছিলাম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, মুমিন কখনো এমন অপবিত্র হয় না যে, তাকে স্পর্শ করা যাবে না।-(তিরমিজি,১২১)

এনটি/