প্রতীকী ছবি

আলী (রা.)-এর একজন স্ত্রীর নাম ছিল লায়লা বিনতে মাসউদ (রা.)। তার ঘরে দুইজন ছেলে সন্তানের জন্ম হয়। আলী (রা.) তাদের একজনের নাম রাখেন ইসলামের প্রথম খলিফা আবু বকর (রা.)-এর নামে। মজার ব্যাপার হলো, আলী (রা.) তার তিনজন পুত্রের নাম রাখেন— ইসলামের প্রথম তিন খলিফার নামে। আবু বকর, উমর ও উসমান। (আলী আস-সাল্লাবি, আলী ইবন আবি তালিব : ১/৬৬)

আবু বকরের (রা.) খিলাফতকালে আলী (রা.) ছিলেন তার অন্যতম পরামর্শদাতা। রিদ্দার যুদ্ধে শরিক হতে আবু বকর (রা.) মদিনা ছাড়তে চাইলেন। কিন্তু আলী (রা.) তাকে পরামর্শ দিয়ে বললেন, ‘আমি আপনাকে আজ সেই কথা বলবো— উহুদ যুদ্ধে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যা বলেছিলেন, ‘আপনি আপনার তরবারি উন্মুক্ত করবেন না এবং আপনার বিয়োগে আমাদের দুঃখে ফেলবেন না। মদিনায় ফিরে যান। আমরা যদি আপনাকে হারাই, ইসলামের ক্ষতি হবে।’ (আলী আস-সাল্লাবি, আলী ইবন আবি তালিব : ১/২১৮)

আলীর (রা.) পরামর্শ শুনে আবু বকর (রা.) মদিনায় ফিরে যান। আবু বকর (রা.)- কে হটিয়ে আলী (রা.) যদি খেলাফত চাইতেন, তাহলে তিনি এমন পরামর্শ দিতেন না। আবু বকর (রা.)-কে ঝুঁকিতে ফেলতে এটা তো ছিলো সুবর্ণ সুযোগ। তিনি এমন সুযোগ হাতছাড়া করবেন কেন?

আবু বকর (রা.)-এর খেলাফতকালে কোরআনের সংকলন হয়। কোরআন সংকলনে সবচেয়ে বেশি অবদান কার? আলীর (রা.) মুখেই শুনি সে কথা। তিনি বলেন— 

কোরআন সংকলনের কারণে সবচেয়ে বেশি সওয়াব ও প্রতিদান পাবেন— আবু বকর (রা.)। আল্লাহ আবু বকর (রা.)-এর ওপর রহম করুন। তিনিই সর্বপ্রথম কোরআন মলাটবদ্ধ করেছেন।

(মুসান্নাফে আবি শাইবা : ৩০২২৯; ফাতহুল বারি : ৯/১২)

রাসুল (সা.)-এর পরবর্তী উম্মতের সর্বোত্তম ব্যক্তি কে? শিয়ারা মনে করে আলী (রা.)। কিন্তু আলী (রা.) কাকে মনে করতেন? মুহাম্মদ ইবনে হানাফিয়্যা (রহ.) তার পিতা আলী (রা.)-কে একদিন জিজ্ঞেস করলেন, ‘আল্লাহর রাসুল (সা.)-এর পর সর্বশ্রেষ্ঠ মানুষ কে?’ উত্তরে আলী (রা.) বললেন, ‘আবু বকর (রা.)’। তিনি আবার প্রশ্ন করলেন, তারপর কে? আলী (রা.) উত্তর দিলেন, ‘উমর (রা.)’।

দুইবার উত্তর শোনে তার ছেলে বুঝে গেলেন যে, তিনি নিজের কথা বলবেন না। এবারও যদি জিজ্ঞেস করেন, তাহলে হয়তো উসমান (রা.)-এর কথা বলবেন। তাই তিনি সোজাসুজি জিজ্ঞেস করলেন, এরপর কি আপনি? বিনয়ী আলী (রা.) বললেন,
‘না, আমি তো (সাধারণ) মুসলিমদের মধ্যে একজন।’ (সহিহ বুখারি, হাদিস : ৩৬৭১)

আলী (রা.) মিম্বারে দাঁড়িয়ে বেশ কয়েকবার এই কথাটি ঘোষণা করেছেন যে, ‘উম্মতের মধ্যে সর্বোত্তম হলেন- আবু বকর (রা.)। এরপর হলেন- উমর (রা.)।’ (মুসনাদে আহমাদ : ৮৩৯)

রাসুল (সা.)-এর সাহাবিদের ব্যাপারে বাড়াবাড়ি ও ছাড়াছাড়ি থেকে আল্লাহ আমাদের রক্ষা করুন। আমাদের মধ্যমপন্থা অনুসরণ করার তাওফিক দান করুন।

লেখক : ইসলামবিষয়ক গবেষক ও অনুবাদক