প্রতীকী ছবি

ওমরা গুরুত্বপূর্ণ সুন্নত ইবাদতগুলোর একটি। এ বিষয়ে হজরত জাবের (রা.) থেকে বর্ণিত হাদিস এসেছে, ওমরা করা ওয়াজিব কি-না রাসূলুল্লাহ (সা.)-কে জিজ্ঞাসা করা হলে উত্তরে তিনি বলেছেন, না; তবে যদি ওমরা করো তা হবে উত্তম। -(আহমদ, তিরমিজি, ৯৩১)

ওমরাহ শব্দের অর্থ জিয়ারত করা, পরিদর্শন করা ও সাক্ষাৎ করা। পবিত্র কাবাগৃহের জিয়ারতই মূলত ওমরাহ। ইসলামের ভাষায় পবিত্র হজের সময় ছাড়া অন্য যেকোনো সময় পবিত্র কাবাঘরের তাওয়াফসহ নির্দিষ্ট কিছু কাজ করাকে ওমরাহ বলা হয়।

ওমরাহর ফরজ চারটি

ওমরাহ পালনে প্রধানত চারটি কাজ। দুইটি কাজ ফরজ— (ক.) ইহরাম পরিধান করা। (খ.) পবিত্র কাবাগৃহ তাওয়াফ করা। আর দুইটি কাজ ওয়াজিব— (ক.) সাফা ও মারওয়ার মধ্যবর্তী (সবুজ বাতি) স্থানে সাতবার সাঈ করা। (খ.) মাথার চুল মুণ্ডানো বা ছোট করা।

ইহরাম পরিধানের আগে বেশ কিছু করণীয় আছে। এগুলো হলো—ইহরাম পরিধানের আগে সব ধরনের শারীরিক পরিচ্ছন্নতা অর্জন করতে হবে। যেমন—হাত-পায়ের নখ কাটা, গোঁফ, চুল ও নাভির নিচের লোম পরিষ্কার করা ইত্যাদি। ইহরাম পরিধানের আগে গোসল করা সুন্নত।

তবে কেউ যদি ওমরা করার সময় বিশেষত তাওয়াফের সময় অজু না করে তাওয়াফ করে ফেলে তাহলে তার করণীয় কী- এ বিষয়ে জানতে চান অনেকে। যেমন একজন জানতে চেয়েছেন-

‘এক লোক গত মাসে ওমরাহে গিয়েছিল। তার জানা ছিল না যে, তাওয়াফের জন্য অজু জরুরি। তাই সে অজু ছাড়াই ওমরাহর তাওয়াফ করেছে এবং ওমরাহ সম্পন্ন করার পর সে আরও কিছু নফল তাওয়াফও করেছে। যেগুলোর মধ্যে কোনো কোনোটি অজু ছাড়া করেছে। এখন সে দেশে চলে এসেছে। তার এখন কী করণীয়? তাকে কি এ জন্য কোনো জরিমানা দিতে হবে?- 

এমন প্রশ্নের জবাবে ইসলামী আইন ও ফেকাহ শাস্ত্রবিদেরা বলেন, এই ক্ষেত্রে অজু ছাড়া ওমরাহর তাওয়াফ করার কারণে ওই ব্যক্তির ওপর একটি দম ওয়াজিব হয়েছে। এ জন্য হেরেমের সীমানায় তাকে একটি ছাগল বা দুম্বা জবাই করতে হবে। আর যে কয়টি নফল তাওয়াফ অজু ছাড়া করেছে এগুলোর প্রত্যেক চক্করের জন্য একটি করে সদকাতুল ফিতর সমপরিমাণ নির্দিষ্ট খাদ্যদ্রব্য বা এর মূল্য সদকা করতে হবে। 

সুতরাং সে যদি দুটি নফল তাওয়াফ অজু ছাড়া করে থাকে, তবে সাতটি করে মোট ১৪টি সদকাতুল ফিতর সমপরিমাণ নির্দিষ্ট খাদ্য বা এর মূল্য সদকা করতে হবে। এ সদকা হেরেমের এলাকায় করা উত্তম। হেরেমের বাইরে করলেও আদায় হয়ে যাবে। (আলমুহিতুল বুরহানি : ৩/৪৫৩; কিতাবুল মানাসিক : ৩৫২)

প্রশ্নটি করেছেন, সাইফুল ইসলাম, বরিশাল থেকে।

ইসলাম ও জীবন ঘনিষ্ঠ বিষয়ে জানতে এবং ধর্ম সম্পর্কিত খবর, ছবি, ভিডিও পাঠান-
dhakapostislam@gmail.com

এনটি