চট্টগ্রামের পটিয়া মাদরাসার (আল-জামিয়া আল-ইসলামিয়া, পটিয়া) প্রবীণ মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ রফীক আহমদ ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। মরহুমের ছেলে মাওলানা রিজওয়ান রফীক জমীরাবাদী গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় পটিয়ায় নিজের বাসায় ইন্তেকাল করেন তিনি। আজ রবিবার ১১টায় মাদরাসা প্রাঙ্গণে তাঁর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। 

মৃত্যুকালে মাওলানা মুহাম্মদ রফীক আহমদের বয়স ছিল ৮৩ বছর। তিনি দীর্ঘ দিন যাবত বিভিন্ন রোগে ভুগছিলেন। পারিবারিক জীবনে তাঁর ৬ ছেলে ও দুই মেয়ে রয়েছে। উপমহাদেশের খ্যাতিমান আলেম পটিয়া মাদরাসার সাবেক শাইখুল হাদিস আল্লামা আল-ইমাম আহমদ (রহ.) তাঁর বাবা ছিলেন। 

মাওলানা রফীক আহমদ ১৩৬৪ হিজরি মোতাবেক ১৯৪৫ সালে চট্টগ্রামের চাঁন্দগাঁও থানার অন্তর্গত মোহরা গ্রামে জন্মগ্রহণ করেন। চট্টগ্রামের মোজাহের উলুম মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা ইসমাইল তাঁকে মধু পান করান এবং তাঁর কানে আজান দেন। 

১৯৫১ সালে পটিয়া মাদরাসায় ভর্তি হয়ে মুফতি আযীযুল হক (রহ.)-এর কাছে পবিত্র কোরআনের প্রথম পাঠ গ্রহণ করেন। ১৩৮৬ হিজরি মোতাবেক ১৯৬৭ সালে দাওরায়ে হাদিস সম্পন্ন করেন। আঞ্জুমানে ইত্তিহাদুল মাদারিস বাংলাদেশের অধীনে দাওরায়ে হাদিসের বার্ষিক পরীক্ষায় তিনি প্রথম স্থান অধিকার করেন। 

১৯৬৯ সালে রাউজান ইমদাদুল ইসলাম মাদরাসায় শিক্ষক হিসেবে নিয়োগ পান। ১৩৯১ হিজরি মোতাবেক ১৯৭২ সালে এস এস সি পরীক্ষায় অংশ নেন। ১৯৭৪ সালে নানুপুর ওবাইদিয়া মাদারাসায় দাওরায়ে হাদিস শুরু করা হলে তিনি তাতে মুহাদ্দিস হিসেবে যোগ দেন। ১৯৭৮ সালে তিনি পটিয়া মাদরাসায় শিক্ষক হিসেবে নিয়োগ পান। 

পটিয়া মাদরাসায় তিনি হাদিস ও তাফসির বিষয়ক পাঠদানের পাশাপাশি ছাত্রাবাস তত্তাবধায়কের দায়িত্ব পালন করেন। তা ছাড়া দীর্ঘ সময় তিনি এই মাদরাসার তাফসির বিভাগের প্রধান ছিলেন। 

হাদিস, ফিকাহ, তাফসিরসহ বিভিন্ন বিষয়ে তিনি অনেক ব্যাখ্যাগ্রন্থ রচনা করেন। তাঁর কিছু রচনা ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে খুবই সমাদৃত। 

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থাবলীর মধ্যে রয়েছে : ১. সহিহ মুসলিম গ্রন্থের ব্যাখ্যাগ্রন্থ ইফাদাতুল মুসলিম। ২. মিশকাতুল মাসাবিহের প্রসিদ্ধ ব্যাখ্যাগ্রন্থ ইজাহুল মিশকাত। ৩. আকরাবুল ওয়াসায়েল ইলা শরহিশ শামায়েল। ৪. কুররাতুল আইনাইন। ৫. দরসে হিদায়া। ৬. আল কালামুল মুতাবার ফি তাউজিহি নুরি সায়্যিদিল বাশার। ৭. ইরশাদুত্তালিবিন ফি আহওয়ালিল মুসাল্লিফিন। ৮. জাহরুন নুজুম ফি মারিফাতিল ফুনুনি ওয়াল উলুম। ৯. আল-ইনশাউল জাদীদ মাআল লুগাতি ওয়াল খিতাবাত। ১০. হাদিস পরিচিতি : ভারত-বাংলাদেশের প্রাতঃস্মরণীয় আউলিয়া ও মুহাদ্দিসিনসহ ইত্যাদি।

এনটি