তুরস্ক-সিরিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। হু হু করে প্রতি মুহুর্তে বাড়ছে মৃতের সংখ্যা। এখন পর্যন্ত প্রায় ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ সংখ্যা ৮ গুণ বৃদ্ধি পেতে পারে।

এদিকে তুরস্কের স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে প্রথমবার ভূমিকম্পের আঘাত হানার পর এখন পর্যন্ত আরও দুইবার ভূমিকম্পের কবলে পড়েছে ইউরেশিয়ার দেশটি।

ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগের পর তুরস্ক ও সিরিয়ার প্রতি সমবেদনা জানিয়েছেন বাংলাদেশের আলোচিত ইসলামি ব্যক্তিত্ব শায়েখ আহমাদুল্লাহ। নিজের ভেরিফাই ফেসবুক অ্যাকাউন্টে তিনি বলেন, ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত ৩৮০০ মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ। অনেকে এখনো নিখোঁজ রয়েছেন।

আল্লাহ আমাদের নিহত মুসলিম ভাই-বোনদের শাহাদাতের মর্যাদা দান করুন, তাদের পরিবারকে ধৈর্যধারণের তাওফিক দিন। আহত-নিহতদের উদ্ধার কাজে যারা সহযোগিতা করছেন, আল্লাহ তাদের উত্তম বিনিময় দিন।

তিনি বলেন, মানুষ যে কত অসহায়, মাঝেমধ্যে এই ধররনের কিছু ঘটনা আমাদের স্মরণ করিয়ে দেয়। এসব ঘটনা প্রমাণ করে— আমাদের অর্থ-বিত্ত, ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি মাটিতে মিশে যাওয়া এক মুহূর্তের ব্যাপার মাত্র; তবু আমাদের অহঙ্কারের অন্ত নেই, দাম্ভিকতার শেষ নেই। দুনিয়ার মোহে আমরা অন্ধ হয়ে আছি।

প্রিয়নবী (সা.)-এর ভাষ্যানুযায়ী কিয়ামতের আগে অত্যধিক ভূমিকম্প হবে। কিয়ামতের নিকটবর্তী সময়ে বড় বড় ভূমিকম্প হওয়া হাদীস দ্বারা প্রমাণিত। (সহীহ বুখারী-৯৮৯) কাজেই আমাদের উচিত, ভূমিকম্প বা যেকোনো প্রাকৃতিক দুর্যোগ দেখলে আল্লাহর শরণাপন্ন হওয়া, আল্লাহর আযাব থেকে আশ্রয় প্রার্থনা করা এবং আখিরাতের সম্বল আহরণের চেষ্টা বাড়িয়ে দেওয়া। আল্লাহ আমাদের তাওফিক দিন।

এদিকে এ ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন পাকিস্তানের জনপ্রিয় ইসলামি ব্যক্তিত্ব ও দায়ী আলেম মাওলানা তারিক জামিল। মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে শোক জানিয়ে তিনি বলেন, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে আহত ও নিহতের খবর শুনে অনেক কষ্ট পেয়েছি। প্রাকৃতিক এই বিপর্যয়ে আমরা আমাদের ক্ষতিগ্রস্ত ভাইবোনদের প্রতি সমব্যথী, আল্লাহ তায়ালা নিহতদের ক্ষমা করুন এবং আহতদের দ্রুত সুস্থ করে দিন।

এছাড়াও শোক জানিয়েছেন মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশের জনপ্রিয় ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী

নিজের ভেরিফাই ফেসবুক আইডিতে সমবেদনা জানিয়ে তিনি বলেন, তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। পার্শ্ববর্তী দেশ লেবাননেও অনুভূত হয়েছে এ ভূকম্পন। মাটিতে মিশে গেছে তুরস্কের কয়েক হাজার ভবন! মৃতের সংখ্যাও হাজার ছাড়িয়েছে। প্রচন্ড ঠান্ডা ও তুষারপাতের কারনে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। আল্লাহ তা’আলা দূর্যোগ কবলিতদের প্রতি রহম করুন।

এছাড়াও এ ঘটনায় সমবেদনা জানিয়েছেন কুয়েতের বিখ্যাত কারী মিশারী রাশেদ আল আফাসি। আরও সমবেদনা জানিয়েছেন, লেবানন বংশোদ্ভুত সু্ইডিশ ইসলামি সংগীত শিল্পী মাহের জাইন।

নিজের ভেরিফাই ফেসবুক পেইজে তিনি বলেন, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের খবরে আমরা গভীরভাবে শোকাহত। আমি তুরস্ক এবং সিরিয়ার সকল ভাই ও বোনদের জন্য দোয়া করছি এবং আশা করি যে বিধ্বস্ত এলাকায় অবস্থিত সকলেই নিরাপদে থাকবে এবং তাদের উদ্ধার কাজ সহজেই সম্ভব হবে। আল্লাহ দুর্ঘটনায় নিহতদের রহমত বর্ষণ করুন এবং সবাইকে ধৈর্য ধারণের তৌফিক দান করুন।

এনটি