রমজানের প্রথম দশকের প্রথম ৮ দিনে ৭৪ লাখের বেশি ইবাদতকারী মসজিদুল হারামে আগমন করেছেন। সৌদি আরবের হারামাইন ইনস্টিটিউশনের পরিসংখ্যান বিভাগের মহাপরিচালকের বরাতে এই তথ্য জানিয়েছে আজেল ওয়েবসাইট।

খবরে বলা হয়েছে, গত দুই বছর করোনা ভাইরাসের কারণে রমজানে ওমরা পালনে সীমাবদ্ধতা ছিলো। এ বছর রমজানে ওমরাপালনে কোনও ধরণের বিধি-নিষেধ না থাকায় পুরো বিশ্ব থেকে বিপুল সংখ্যক মানুষ সৌদি আরবে আগমন করেছেন।

হারামাইন ইনস্টিটিউশনের পরিসংখ্যান বিভাগের তথ্যমতে, এই ইবাদতপালনকারীদের মাঝে সৌদি আরবের বিভিন্ন অঞ্চল ও বিদেশি ওমরা পালনকারীরাও রয়েছেন।

সৌদি সরকার কর্তৃপক্ষ গত জুমায় মসজিদ আল-হারামের তৃতীয় ছাদ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করেছে। এতে ১২ হাজারের বেশি মানুষ জামাতের সঙ্গে জুমা আদায় করেছেন।

প্রসঙ্গত, ভিড় এড়িয়ে স্বাচ্ছন্দ্যের সঙ্গে ওমরাহ পালন করতে রমজানে একবারের বেশি ওমরাহ না করার আহ্বান জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। একইসঙ্গে বিভিন্ন জালিয়াত চক্রের হাত থেকে বাঁচতে ওমরাযাত্রীদের বিপুল পরিমাণ নগদ অর্থ বহন ও কোনো দামী জিনিস সাথে না রাখার আহ্বান জানিয়েছে দেশটি।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট করে হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, সোনার বার, মূল্যবান পাথর এবং দামী ধাতু যেন সাথে না রাখেন ওমরাহকারীরা। এছাড়া ১৬ হাজার ডলার বা ৬০ হাজার রিয়ালের বেশি নগদ অর্থ সঙ্গে বহন না করতে উপদেশ দেওয়া হয়েছে।

সৌদির সরকার ওমরাহকারীদের সতর্ক করে বলেছে, যদি কেউ মোবাইল ফোনে ব্যাংক সংক্রান্ত কোনো অ্যাপস ইনস্টল করতে চান তাহলে সেটি যেন অফিসিয়াল সাইট থেকে করেন। তৃতীয় পক্ষের কোনো অ্যাপস এবং অপরিচিত ব্যক্তিদের কাছে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দেওয়া থেকে বিরত থাকার কথা বলা হয়েছে। এছাড়া অপরিচিত কেউ মোবাইল ফোনে কোনো মেসেজ পাঠালে সেটি এড়িয়ে যাওয়ার উপদেশ দেওয়া হয়েছে।