প্রতীকী ছবি

সামাজিক জীবনে মানুষ একে অপরের উপর নির্ভরশীল। সম্পর্ক বজায় রাখতে অথবা বিশেষ প্রয়োজনে প্রায় সবাইকেই প্রতিবেশী বা স্বজনের বাসায় যেতে হয়। প্রতিবেশী, স্বজনদের বাসা-বাড়িতে আসা-যাওয়া, মেলামেশা, সম্পর্ক বজায় রাখার বিষয়টি ইসলাম সর্বাধিক গুরুত্ব দেয়। প্রতিবেশী যেন কখনো কষ্ট না পায় এ বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেছেন আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

এক হাদিসে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহর শপথ! সে মুমিন নয়; আল্লাহর শপথ! সে মুমিন নয়; আল্লাহর শপথ! সে মুমিন নয়; জিজ্ঞেস করা হল: হে আল্লাহর রাসূল! কে সেই ব্যক্তি? তিনি বললেন: যার অনিষ্ট থেকে তার প্রতিবেশী নিরাপদ নয়। (বুখারী, হাদিস, ৫৬৭০) 

প্রত্যেকের সামাজিক জীবন যাপন যেন নির্বিঘ্ন ও নিরুপদ্রব হয় সেজন্য ইসলাম কিছু নীতি ও বিধান দিয়েছে, যার চর্চা ও অনুশীলন একটি সভ্য সমাজের জন্য অতি প্রয়োজন। 

এই বিধানগুলোর অন্যতম একটি হলো- অন্যের ঘরে প্রবেশের জন্য অনুমতি নেওয়া। এই বিধানের মাধ্যমে খেয়াল রাখা হয়েছে যেন, একে অপরের ঘরে বিনা অনুমতিতে প্রবেশের কারণে বিব্রত ও বিরক্তিকর পরিস্থিতি তৈরি না হয়।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন,

یٰۤاَیُّهَا الَّذِیْنَ اٰمَنُوْا لَا تَدْخُلُوْا بُیُوْتًا غَیْرَ بُیُوْتِكُمْ حَتّٰی تَسْتَاْنِسُوْا وَ تُسَلِّمُوْا عَلٰۤی اَهْلِهَا ذٰلِكُمْ خَیْرٌ لَّكُمْ لَعَلَّكُمْ تَذَكَّرُوْنَ 

হে মুমিনগণ! নিজ ঘর ছাড়া অন্যের ঘরে প্রবেশ করো না, যতক্ষণ না অনুমতি নাও এবং তার অধিবাসীদের সালাম দাও। এ পন্থাই তোমাদের জন্য উত্তম। হয়তো তোমরা উপদেশ গ্রহণ করবে। -(সূরা নূর, আয়াত, ২৭)

উল্লেখিত আয়াতে দুটো কাজ করা ছাড়া অন্যের ঘরে প্রবেশ করতে নিষেধ করা হয়েছে। একটি হল ঘরের বাসিন্দার কাছ থেকে অনুমতি নেওয়া আর দ্বিতীয়টি সালাম দেওয়া। হাদীস ও খাইরুল কুরূনের (নবীজি, সাহাবা, তাবেয়ীন ও তাবে তাবিয়ীনের যুগ) আমল থেকে জানা যায়, উত্তম হল আগন্তুক বাইরে দাঁড়িয়ে আগে সালাম দিবে; তারপর প্রবেশের অনুমতি চাইবে।

কালাদা ইবনে হাম্বল রা. থেকে বর্ণিত, সাফওয়ান ইবনে উমায়্যাহ রা. তাকে দুধ, হরিণের বাচ্চা ও দুগবূস (একপ্রকার শস্য) দিয়ে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে পাঠালেন। বর্ণনাকারী বলেন, আমি তাঁর কাছে গেলাম কিন্তু সালাম দেইনি এবং অনুমতিও নেইনি। তিনি আমাকে বললেন, তুমি বেরিয়ে সালাম দাও; তারপর বল, আমি কি প্রবেশ করব? -জামে তিরমিযী, হাদীস ২৭১০; সুনানে আবু দাউদ, হাদীস ৫১৭৬

অপর এক হাদীসে আছে, আমের গোত্রের এক ব্যক্তি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে অনুমতি চাইতে গিয়ে বলল, ‘আ-আলিজু’। (এ শব্দটি আরবীতে কোনো সংকীর্ণ স্থানে প্রবেশের ক্ষেত্রে ব্যবহৃত হয়।) নবী  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাদেমকে বললেন, তুমি গিয়ে তাকে অনুমতি চাওয়ার পদ্ধতি শিক্ষা দাও। তাকে বল, তুমি সালাম দিয়ে বলবে, ‘আ-আদখুলু’- আমি কি প্রবেশ করব? লোকটি বাইরে থেকে তা শুনে সালাম দিয়ে বলল, ‘আ-আদখুলু’। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে অনুমতি দেন। তারপর সে প্রবেশ করে। -সুনানে আবু দাউদ, হাদীস ৫১৭।