প্রতীকী ছবি

রোগ-ব্যাধি আল্লাহর সৃষ্টি। মানুষকে পরীক্ষা করার জন্য তিনি মাঝে-মধ্যে অসুস্থতা-বালাই দিয়ে থাকেন। তবে অসুস্থতার বিনিময়ে বিপুল সওয়াব দান করেন। হাদিসে এ ব্যাপারে বিশদ বিবরণ রয়েছে। তাই বলে অসুস্থতা কামনা করতে হবে, ব্যাপারটা এমন নয়। বরং এটি অসুস্থ হয়ে গেলে মুমিনের জন্য শান্তনা ও সওয়াবের প্রতিশ্রুতি।

ইসলাম চিকিৎসাসেবায় গুরুত্ব দিয়েছে। যেকোনো অসুস্থতা অনুভূত হলে চিকিৎসা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, মাথা ব্যথা হলে কী দোয়া পড়তে হবে- তা কোরআন-হাদিসে বিশেষভাবে উল্লেখ না থাকলেও আলেম-ওলামা ও ধর্মীয় বিশেষজ্ঞরা কোরআন-হাদিসের আলোকে বিভিন্ন আমল নির্ণয় করেছেন।

সেগুলো অনুযায়ী আমল করলে মাইগ্রেনসহ মাথা ব্যথা দ্রুত উপশম হবে ইনশাআল্লাহ।

এক. যখন মাথা ব্যথা অনুভূত হবে, তখন সুরা ফাতিহা পাঠ করবে। এছাড়াও দুই হাত তুলে আল্লাহর কাছে দোয়া করা। সুরা ফাতিহা, সুরা ইখলাস, সুরা ফালাক ও সুরা নাস পড়ে হাতে ফুঁ দিয়ে শরীরে ও ব্যথার স্থানে হাত বুলানো। ইনশাআল্লাহ ততক্ষণাৎ মাথা ব্যথা দূরিভূত হবে।

দুই. এই দোয়াটি ব্যথার স্থানে হাত রেখে তিনবার করে পাঠ করা-

الله ، الله ، الله ربي حقا لا أشرك به أحدا ، اللهم أنت لها ولكل عظيمة ففرجها عني

উচ্চারণ: আল্লাহ, আল্লাহ, আল্লাহু রাব্বি হাক্কান; লা উশরিকু বিহি আহাদা, আল্লাহুম্মা আনতা লাহা, ওয়া লিকুল্লি আজিমাতিন; ফাফাজ্জিরহা আন্নি।

অর্থ : আল্লাহ, আল্লাহ, আমার সত্য প্রতিপালক; তার সঙ্গে আমি কাউকে অংশীদার করি না। হে আল্লাহ, এই ব্যথাটি ও অন্য সবকিছুর জন্য তুমিই যথেষ্ট; অতএব আমার থেকে এটি দূর করে দাও।

তিন. নিম্নোক্ত দোয়াটি তিন বার পড়বে এবং এরপর রাসুল (সা.)-এর প্রতি দরুদ পাঠাবে-

اللهم إني أسألك بحق القرآن العظيم الذي نزل به الروح الأمين وهو من عندك في أم الكتاب عليٌّ حكيم أن تشفيني بشفائك وتداويني وتعافيني من بلائك

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিহাক্কিল কুরআনিল আজিম, আল্লাজি নাজালা বিহির রুহুল আমিন, ওয়া হুয়া মিন ইনদিকা ফি উম্মিল কিতাব, আলিয়্যুন হাকিম আন তাশফিয়ানি বিশিফাইকা, ওয়া তুদা-উয়িনি ওয়া তুআফিনি মিন বালাইকা।

অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে পবিত্র কোরআনে উসিলায় চাচ্ছি- যেটি জিবরিল (আ.)-এর মাধ্যমে অবতীর্ণ হয়েছে এবং যেটি আপনার কাছে সংরক্ষিত রয়েছে- আমাকে আপনি আরোগ্য দান করুন, সুস্থ করে দিন এবং বিপদ থেকে মুক্তি দিন।

চার. এই দোয়াটি পড়বে-

بسم الله الرحمن الرحيم يا مصغر الكبراء ويا مكبر الصغراء ويا مذهب الرجس عن محمد وآل محمد ومطهرهم تطهيرا صل على محمد وآله وامسح ما بي من صداع أو شقيقة 

উচ্চারণ : বিসমিল্লাহির রাহমানির রাহিম, ইয়া মুসাগ্গিরাল কুবারা, ওয়া ইয়া মুকাব্বিরাস সুগারা; ওয়া ইয়া মুজহিবার রিজসি আন মুহাম্মাদিন ওয়া আলি মুহাম্মাদ, ওয়া মুতাহ্যিরুহুম তাতহিরা; সাল্লি আলা মুহাম্মাদিন ওয়া আলিহি, ওয়ামসাহ্ মা-বি মিন সুদাইন আও শাকিকাতিন।

অর্থ : পরম করুণাময় আল্লাহর নামে শুরু করছি। বড় বিষয়গুলোকে ক্ষুদ্রতা দানকারী, ছোট বিষয়গুলোকে বৃহদায়নে রূপায়নকারী; মুহাম্মদ (সা.) ও তার পরিবারের কাছ থেকে অনিষ্ট দূরকারী এবং তাদের পূর্ণ পবিত্রতা দানকারী; তার ও তার পরিবারের প্রতি শান্তি বর্ষণ করুন এবং আমার যে মাথাথা ব্যথা বা সমব্যথা রয়েছে, তা দূর করে দিন।

পাঁচ. মাথায় হাত বুলিয়ে পড়বে-

أعوذ بالله وأعيذ نفسي من جميع ما اعتراني باسم الله العظيم وكلماته التامات التي لا يجاورهن بر ولا فاجر . أعيذ نفسي بالله عز وجل وبرسول الله صلى الله عليه وآله الطاهرين الأخيار وسلم . اللهم بحقهم عليك إلا أجرتني من شكاتي هذه

উচ্চারণ : আউজুবিল্লাহি ওয়া উয়িজু নাফসি মিন জামি-ই মা ই-তারানি, বিসমিল্লাহিল আজিম, ওয়া কালিমাতিহিত তাম্মা-তিল লাতি লা য়ুজাউয়িরুহুন্না বিররুন ওয়ালা ফাজির; উয়িজু নাফসি বিল্লাহি আজ্জা ওয়া জাল্লা, ওয়া বিরাসুলিল্লাহি সাল্লাল্লাহু আলাইহি ওয়া আ-লিহিত তাহিরিনাল আখয়ারি ওয়া সাল্লাম। আল্লাহুম্মা আজারতানি মিন শিকাতি হাজিহি।

অর্থ : আল্লাহ তাআলা ও তার মহান নাম এবং তার পূর্ণাঙ্গ কালিমার মাধ্যমে- কোনো সৎলোক ও মন্দলোক যেটার বিরুদ্ধাচরণ করতে পারে না- আশ্রয় কামনা করছি…। হে আল্লাহ আপনি রাসুল (সা.) ও তার পরিবারবর্গের উসিলায় আমাকে এই যন্ত্রণা থেকে মুক্তি দিন।