প্রতীকী ছবি

আল্লাহ ও তাঁর রাসুলের আদর্শের অনুসারী মুসলিমরা পরস্পর ভাই ভাই। আল্লাহ বলেন, ‘মুমিনরা পরস্পর ভাই ভাই।’ (সুরা : হুজরাত, আয়াত : ১০)

ভাই ভাইয়ের প্রতি সহানুভূতিশীল হবে, এটিই স্বাভাবিক। আল্লাহ আরো বলেন, ‘মুহাম্মদ আল্লাহর রাসুল; তাঁর সহচররা অবিশ্বাসীদের প্রতি কঠোর এবং নিজেদের মধ্যে পরস্পরের প্রতি সহানুভূতিশীল।’ (সুরা ফাতাহ, আয়াত : ২৯)

পৃথিবীর এক প্রান্তের বা এক ভাষার একজন মুসলমান আদর্শের টানে অন্য প্রান্তের বা অন্য ভাষায় আরেকজন মুসলমানের সঙ্গে সম্পর্কের ব্যাপারে একই দেহের দুই অঙ্গের মতো একে অন্যের দুঃখে দুঃখিত হবে।

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘সব মুসলমান একটি দেহের মতো, যদি তার চোখ অসুস্থ হয় তাহলে পুরো শরীর অসুস্থ হয়ে যায়; যদি তার মাথা অসুস্থ হয় তাহলে পুরো শরীর অসুস্থ হয়ে যায়।’ (সহিহ মুসলিম, হাদিস : ৬৭৫৪)

বারা ইবনু আযিব (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে সাতটি আদেশ ও সাতটি কাজ করতে নিষেধ করেছেন। তিনি আমাদেরকে আদেশ করেছেন-

(১) রোগীর খোঁজ-খবর নিতে, (২) জানাজায় শরীক হতে, (৩) হাঁচির আলহামদুলিল্লাহ’র জবাবে ইয়ারহামুকাল্লাহ বলতে, (৪) সালামের জবাব দিতে, (৫) দা’ওয়াত দিলে তা কবূল করতে, (৬) কসম করলে তা পূর্ণ করতে, (৭) মাজলুমের সাহায্য করতে।

এভাবে তিনি আমাদেরকে  (১) সোনার আংটি পরতে, (২) রেশমের পোশাক, (৩) ইস্তিবরাক (মোটা রেশম), (৪) দীবাজ (পাতলা রেশম) পরতে, (৫) লাল নরম গদীতে বসতে, (৬) ক্বাস্‌সী ও (৭) রূপার পাত্র ব্যবহার করতে।

কোন কোন বর্ণনায়, রূপার পাত্রে পান করতে নিষেধ করেছেন। কেননা যে ব্যক্তি দুনিয়াতে রূপার পাত্রে পান করবে আখিরাতে সে তাতে পান করতে পারবে না। (বুখারী, ১২৩৯, ২৪৪৫, ৫১৭৫, ৫৬৩৫, ৫৬৫০, ৫৮৪৯, ৬২২২, মুসলিম, ২০৬৬, তিরমিজি, ২৮০৯, নাসায়ী ১৯৩৯, ৫৩০৯)