প্রতীকী ছবি

ইসলামে নারী-পুরুষের মধ্যে সম্পর্ক স্থাপনের একমাত্র বৈধ পন্থা হল বিয়ে। পরিবার গঠন, সংরক্ষণ ও বংশ বিস্তারের জন্য বিয়ে ছাড়া আর কোন বৈধ পথ নেই। এর মাধ্যমেই ব্যক্তি ও পারিবারিক জীবন পবিত্র ও কলূষমুক্ত হয়ে নৈতিকতার সর্বোচ্চ শিখরে উন্নীত হতে পারে। এ জন্যই ব্যভিচারে লিপ্ত হওয়ার আশঙ্কা করলে আল্লাহর চিরাচরিত বিধান এবং মহানবীর সুন্নত হিসেবে বিয়ে করা আবশ্যক। সামর্থ থাকার পরও কোনও নারী-পুরুষ অবিবাহিত থাকা দোষণীয়। (হুকুকুল জাওজাইন, পৃষ্ঠা, ১৬৬)

অবিবাহিত এক সাহাবিকে যা বলেছেন মহানবী (সা.)

হজরত আবুজর গিফারি রা. থেকে একটি দীর্ঘ হাদিসে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আক্কাফ রা.-কে বলেন, হে আক্কাফ! তোমার স্ত্রী আছে? তিনি বললেন, না। 

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তোমার কি সম্পদ ও সচ্ছলতা আছে? তিনি বললেন, আমার সম্পদ ও সচ্ছলতা আছে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তুমি এখন শয়তাদের ভাইদের দলভুক্ত। যদি তুমি খ্রিস্টান হতে তবে তাদের রাহেব (পাদ্রী) হতে। নিঃসন্দেহে বিয়ে করা আমাদের রীতি। তোমাদের মধ্যে সবথেকে নিকৃষ্ট ওই ব্যক্তি যে অবিবাহিত। মৃতব্যক্তিদের মধ্যে নিকৃষ্টব্যক্তি যে অবিবাহিত। তোমরা কি শয়তানের সঙ্গে সম্পর্ক রাখতে চাও? শয়তানের কাছে নারীর চেয়ে ভয়ঙ্কর কোনও অস্ত্র নেই। যা ধর্মভীরু মানুষের ওপরও কার্যকরী। তারাও নারীসংক্রান্ত ফেতনায় জড়িয়ে পড়ে। কিন্তু যারা বিয়ে করেছে তারা নারীর ফেতনা থেকে পবিত্র। নোংরামি থেকে মু্ক্ত। (মুসনাদে আহমাদ, জামেউল ফাওয়ায়েদ, ইমদাদুল ফতোয়া, খণ্ড :২,  ২৫৯) 

নবীজির সুন্নতের অনুসরণ

আরেক হাদিসে হজরত আনাস ইবনু মালিক (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, তিন জনের একটি দল নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ’ইবাদত সম্পর্কে জিজ্ঞেস করার জন্য নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর স্ত্রীদের বাড়িতে এলেন। 

নবীজির ইবাদত সম্পর্কে জানার পর বললেন, আল্লাহর রাসুলের সঙ্গে আমাদের ইবাদতের পরিমাণ একেবারে কম এবং নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সঙ্গে আমাদের তুলনা হতে পারে না। কারণ, তার আগের ও পরের সকল গুনাহ ক্ষমা করে দেয়া হয়েছে।

এমন সময় তাদের মধ্য থেকে একজন বলল, আমি সারা জীবন রাতভর সালাত আদায় করতে থাকব। অপর একজন বলল, আমি সব সময় সওম পালন করব এবং কক্ষনো বাদ দিব না। অপরজন বলল, আমি নারী সংসর্গ ত্যাগ করব, কখনও বিয়ে করব না। 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের কাছে এলেন এবং বললেন, ’তোমরা কি এই কথাগুলো বলেছ? এরপর নবীজি বললেন, আল্লাহর কসম! আমি আল্লাহকে তোমাদের চেয়ে বেশি ভয় করি এবং তোমাদের চেয়ে তার প্রতি বেশি অনুগত; অথচ আমি সওম পালন করি, আবার তা থেকে বিরতও থাকি। সালাত আদায় করি এবং নিদ্রা যাই ও মেয়েদেরকে বিয়েও করি  সুতরাং যারা আমার সুন্নতের অনুসরণ করবে না, তারা আমার দলভুক্ত নয়। (মুসলিম, ১৪০১, আহমাদ ১৩৫৩৪)

এনটি