হজ-ওমরার অন্যতম প্রধান ফরজ হলো ইহরাম বাঁধা। অর্থাৎপুরুষের জন্য দুইটি সেলাইবিহীন সাদা কাপড় পরা এবং নারীদের জন্য নিজেরদের স্বাভাবিক পোশাক পড়ে হজ ও ওমরার নিয়ত করা।

ইহরাম বাঁধার পর হজ-ওমরা পালনকারীদের জন্য বেশকিছু কাজ করা নিষেধ। তাই অনেকের মনে প্রশ্ন জাগে ইহরাম বাঁধার পর কানে হেডফোন লাগিয়ে কোরআন তেলাওয়াত শোনা যাবে কিনা?

-সাধারণ মুসলিমদের এমন দ্বিধাদ্বন্দ্ব নিরসনে আলেমরা বলেন, ইহরাম অবস্থায় চেহারা ঢাকা নিষেধ। ইসলামী পরিভাষায় চেহারা বলা হয় মূলত, মুখের ওই অংশ যা অজুতে ধোয়া আবশ্যক। অর্থাৎ কপালের চুল থেকে নিয়ে থিতুর নিচ পর্যন্ত এবং এক কানের লতি পর্যন্ত অপর কানের লতি পর্যন্ত অংশকে চেহারা বলা হয়।

হজরত আবদুল্লাহ ইবনে উমর (রা.) বলেন, মুখমণ্ডল ও তার উপরের অংশ মাথার অন্তর্ভুক্ত। অতএব ইহরাম গ্রহণকারী থুতনী থেকে উপরের দিকে আবৃত করবে না। (মুসান্নাফ ইবনে আবি শায়বা, হাদিস নং: ১৪৪৫২)

আলেমরা বলেন, দুই কান চেহারার অংশের মধ্যে গণ্য হবে না। এইজন্য ইহরামের সময় কান ঢাকা বা কানে হেডফোন লাগিয়ে কোরআন তেলাওয়াত শোনা যাবে। তবে ইহরামের কাপড় পড়া কিংবা নিয়ত করার পর সবসময় সাবধান থাকতে হবে যেন অযাচিত বা অনুচিত কোনও কাজ না হয়ে যায়।

এ সময় অশ্লীল-অসাড় আলাপ-আলোচনা থেকে বিরত থাকতে হবে এবং নিজেকে দয়াময় সৃষ্টিকর্তা আল্লাহর কাছে শপে দিতে হবে। জিকির-আজকার, তাসবিহ-তাহলিল, মুখস্ত দোয়ায় মনোযোগী হওয়া জরুরি, কোরআন তেলাওয়াত করা এবং শোনাও যেতে পারে।

(মুসনাদে আহমাদ, ৮৪৭৫, বাহরুর রায়েক, ৯/৩,  ইরশাদুস সারী, ৮৪, দারুল ইফতা আল ইখলাস অনলাইন, (প্রশ্ন) ৯২৯৮)

এনটি