প্রতীকী ছবি

মক্কা ও মদিনার যাতায়াতে উচ্চগতিসম্পন্ন হারামাইন ট্রেন আবার চলাচল করতে শুরু করছে। মঙ্গলবার (৩১ মার্চ) ট্রেনটি আবার যাত্রা শুরু করবে। পাশাপাশি আসন্ন রমজান উপলক্ষে ট্রেন চলাচলের সংখ্যা বাড়ানো হবে। সৌদিভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে। 

করোনা মহামারি চলাকালীন স্বাস্থ্য সুরক্ষায় বিধি-নিষেধ মেনে হারামাইন ট্রেনটি মক্কা, মদিনা, জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর ও সর্বশেষ কিং আবদুল্লাহ ইকোনমিক সিটিতে চলবে। প্রতিদিন ২৪ থেকে ৩০টি ট্রিপে যাতায়াতের ব্যবস্থা রয়েছে। রমজান উপলক্ষে সেটি ৪০ থেকে ৫৪ ট্রিপ পর্যন্ত বাড়ানো হবে। 

ওমরাহর যাত্রী ও মুসল্লিদের যাতায়াতে বিশ্বমানের সুবিধা নিশ্চিত করতে ট্রেনটি পুনরায় চালু করা হচ্ছে। এর আগে গত ১৫ মার্চ থেকে ওয়েবসাইটে ট্রেনের টিকেট বুকিং কার্যক্রম শুরু হয়। যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য কর্তৃপক্ষ ট্রেনে প্রবেশ ও প্রস্থানের দরজা নির্ধারণ করে দেবেন। এছাড়াও ট্রেনে ওঠার আগে করোনা অ্যাপের মাধ্যমে তাপমাত্রা পরীক্ষা করা হবে। নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্য প্রতি ট্রিপে ২০০ জন করে যাত্রী নেওয়া হবে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে হারামাইন ট্রেন চলাচল শুরু হয়। কিন্তু জেদ্দার একটি স্টেশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণে প্রায় আড়াই মাস অবধি তা বন্ধ থাকে। এরপর করোনা মহামারির সংক্রমণ রোধ করার জন্য গত বছরের ২০ মার্চ থেকে পুনরায় চলাচল স্থগিত করা হয়।

পবিত্র মক্কা ও মদিনা নগরীতে হারামাইন ট্রেনে যাতায়াতের চাহিদা বাড়তে থাকায় দীর্ঘ এক বছর পর পুনরায় ট্রেন চলাচল শুরু হবে। সপ্তাহের ৫ দিন ট্রেনটি চলবে।

এইচএকে/এমএমইউ