প্রতীকী ছবি

অনেকে শ্বাসকষ্ট রোগে আক্রান্ত। কেউ কেউ হয়তো নতুন করে আক্রান্ত হচ্ছেন। তাই জেনে রাখা জরুরি যে, রোজা রেখে ইনহেলার ব্যবহার করা জায়েজ কিনা? কারণ, অনেকে দ্বিধা-সংশয়ে ভোগেন— এবং এতে করে কষ্টও পান।

ইনহেলার ব্যবহার করা হয় মূলত শ্বাসকষ্ট প্রতিরোধে। বিশেষ পদ্ধতিতে মুখের ভেতরভাগে স্প্রে করতে হয়। এতে শ্বাসরুদ্ধ জায়গাটি প্রশস্ত হয়ে যায়। ফলে শ্বাস চলাচলের কষ্ট দূর হয়। যদিও স্প্রে করার সময় ওষুধটি গ্যাসের মতো দেখায়, কিন্তু বাস্তবিক পক্ষে এটি দেহবিশিষ্ট তরল ওষুধ। তাই মুখের ভেতরে স্প্রে করার কারণে রোজা ভেঙে যাবে।

মোদ্দাকথা, সালবিউটামল ও ইনহেলার ব্যবহার করলে রোজা ভেঙে যায়। তাই রোজা অবস্থায় কেউ ইনহেলার ব্যবহার করে থাকলে, পরে রোজার কাজা আদায় করে দিতে হবে।

রোজা না ভেঙে কষ্ট থেকে রেহাই
তবে হ্যাঁ, মুখে স্প্রে করার পর না গিলে যদি থুতু দিয়ে ফেলে দেওয়া হয়, তাহলে রোজা ভাঙবে না। এভাবে কাজ চললে বিষয়টি খুবই সহজ হয়ে যাবে। এতে শ্বাসকষ্ট থেকে রেহাই পাওয়ার পাশাপাশি রোজা ভাঙবে না।

অনেককে বলতে শোনা যায়— ইনহেলার অতি প্রয়োজনে ব্যবহার করা হয়, তাই এতে রোজা ভঙ্গ হবে না। তাদের এ উক্তিটি সঠিক নয়। কেননা কেউ যদি ক্ষুধার তাড়নায় মৃত্যুমুখে পতিত হয়ে অতি প্রয়োজনে কিছু খেয়ে ফেলে, তাহলে অতি প্রয়োজনে খাওয়ার কারণে ভেঙে যাবে। সুতরাং ইনহেলার অতি প্রয়োজনে ব্যবহার করলেও রোজা ভেঙে যাবে এবং পরে রোজার কাজা দিতে হবে। 

(সূত্র : ইবনে আবিদিন, খণ্ড : ০২, পৃষ্ঠা : ৩৯৫; ফাতাওয়ায়ে ফকিহুল মিল্লাত : ৫/৪৫৯; হেদায়া ১/১২০)