প্রতীকী ছবি

পোশাক, সভ্যতা-শালীনতা ও উন্নত চরিত্রের পরিচয় বহন করে। পোশাকের মাধ্যমে নারী-পুরুষের সতর ঢাকা ইসলামের অন্যতম বিধান। সতর ঢাকার পাশাপাশি পোশাক-পরিচ্ছদ পরিষ্কার-পরিপাটি রাখা ইসলামের নির্দেশনা। 

সাহল বিন হানজালিয়া রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, কোনো এক সফর থেকে ফেরার পথে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার প্রিয় সাহাবাদের লক্ষ করে বলেন, ‘তোমরা তোমাদের ভাইদের কাছে আগমন করছ। সুতরাং তোমাদের হাওদাগুলো গুছিয়ে নাও এবং তোমাদের পোশাক পরিপাটি করো, যাতে তোমাদের (সাক্ষাৎ করতে আসা) মানুষের ভিড়ে তিলকের মতো (সুন্দর ও পরিচ্ছন্ন) মনে হয়। (জেনে রেখো) আল্লাহ তাআলা স্বভাবগত নোংরামি বা ইচ্ছাকৃতভাবে নোংরা থাকা, কোনোটাই পছন্দ করেন না। ’ (আবু দাউদ, হাদিস, ৭০৮৩)

নিজের পোশাক পরার সঙ্গে সঙ্গে অন্য কোনো কাউকে পোশাক দেওয়ার বিশেষ ফজিলত রয়েছে। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘যখন কোনো মুসলিম অন্য মুসলিমকে পোশাক পরিধান করায়, তখন দানকারী আল্লাহর হেফাজতে থাকে, যতক্ষণ পর্যন্ত দানকৃত ব্যক্তি সে পোশাকের টুকরাবিশেষও ব্যবহার করতে থাকে। অর্থাৎ কাপড়টি পরিত্যক্ত হওয়া পর্যন্ত দানকারীকে আল্লাহ তাআলা বিপদাপদ ও বালা-মুসিবত থেকে রক্ষা করেন।’ (তিরমিজি, হাদিস, ২৪৮৪)

অন্য হাদিসে এসেছে, ‘যে মুমিন অন্য মুমিনকে ক্ষুধার্ত অবস্থায় পানাহার করায় কিয়ামতের দিন আল্লাহ তাআলা তাকে জান্নাতের ফলমূল আহার করাবেন। আর যে মুমিন পিপাসাকাতর কোনো মুমিনের তৃষ্ণা নিবারণ করে আল্লাহ তায়ালা কিয়ামতের দিন তাকে মোহরাঙ্কিত পানীয় পান করাবেন।

আর যে মুমিন বস্ত্রহীন কোনো মুমিনকে বস্ত্র পরিধান করাবে কিয়ামতের দিন আল্লাহ তায়ালা তাকে জান্নাতের সবুজ রঙের পোশাক পরিধান করাবেন।’ (তিরমিজি, হাদিস, ২৪৪৯)

অন্যকে নতুন পোশাক দেওয়া যেমন সওয়াবের তেমনি কারো কাপড় পুরাতন হয়ে গেলে তা অন্যকে পড়ার জন্য দেওয়া বা দান করারও বিশেষ সওয়াব রয়েছে। এক হাদিসে হজরত আবু উমামা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, একদা হজরত ওমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু তায়ালা আনহু নতুন কাপড় পরিধান করলেন এবং এই দোয়াটি পড়লেন—‘আলহামদুলিল্লাহিল্লাজি কাসানি মা উয়ারি বিহি আওরাতি ওয়া আতাজাম্মালু বিহি ফি হায়াতি’, অর্থাৎ, সমস্ত প্রশংসা আল্লাহর জন্য যিনি আমাকে এই পোশাকটি পরিধান করিয়েছেন। যার দ্বারা আমি সতর আবৃত করতে পারি এবং আমার জীবনকে সৌন্দর্যমণ্ডিত করতে পারি।’ 

এরপর তিনি বললেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি—‘যে ব্যক্তি নতুন কাপড় পরিধান করে এই দোয়া পাঠ করে এবং ব্যবহৃত পুরনো কাপড়টি সদকা করে দেয়, সে দুনিয়া এবং আখেরাতে আল্লাহর নজরে, আল্লাহর হেফাজতে এবং আল্লাহর আবরণে অবস্থান করে।’ (তিরমিজি, হাদিস, ৩৫৬; মেশকাত, হাদিস, ৪১৭৯)

এনটি