বাংলাদেশ সফরে এসেছেন মালয়েশিয়ার জনপ্রিয় দাঈ, সমাজকর্মী ও  ‘মানবতার ফেরিওয়ালা’ খ্যাত ওস্তাদ ইবিট লিউ। বর্তমানে তিনি ঢাকায় অবস্থান করছেন। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি বাংলাদেশে আসার কথা জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) নিজের ফেসবুক পেজে একটি পোস্ট করেন তিনি। পোস্টের ক্যাপশনে লিখেছেন, ‘বাংলাদেশ বিউটিফুল’। এর আগে সফর শুরু করার সময় ফেসবুকে একটি ছবি দিয়ে লিখেছেন, ‘ফ্লাই টু ঢাকা বাংলাদেশ’।

গত বছর বিশ্ব ইজতেমার সময় প্রথম বাংলাদেশে আসেন দাঈ ইবিট লিউ। এরপরই বাংলাদেশের মানুষের কাছে ব্যাপক পরিচিতি পান তিনি। 

এবার তিনি বিশ্ব ইজতেমায় অংশ গ্রহণ করবেন কিনা এ বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানাননি। তবে অনেকের ধারণা তিনি গতবারের মতো এবারো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেবেন।

গত বছর বাংলাদেশে অবস্থানের সময়কালে ওস্তাদ ইবিট লিও টঙ্গী রেলস্টেশন এলাকায় ছিন্নমূল শিশু ও রেলস্টেশন কেন্দ্রিক অসহায়, সাধারণ মানুষের মাঝে খাবার বিতরণ করেন। খাবার নিতে আসা সাধারণ মানুষদের সাথে কথাও বলেন তিনি। 

মালয়েশিয়ার সাধারণ মানুষের কাছে ‘মানবতার ফেরিওয়ালা’ হিসেবে পরিচিত ওস্তাদ ইবিট লিও। নিজের কাজের মাধ্যমে ইবিট লিও ইতিমধ্যে সবার কাছে একজন মানবিক মানুষ হিসেবে পরিচিত হয়ে উঠেছেন। যেকোনো বিপদে-আপদে সহযোগিতার হাত বাড়িয়ে ছুটে যান তিনি সাধারণ মানুষের কাছে।

ইবিট লিউর পুরো নাম-ইবিট ইরাওয়ান বিন ইব্রাহিম লিউ। ১৯৮৪ সালের ২১ ডিসেম্বর মালয়েশিয়ার পাহাং রাজ্যে তিনি জন্মগ্রহণ করেছেন। মালয়েশিয়ার সাধারণ মানুষের কাছে ইবিট লিউ ‘মানবতার ফেরিওয়ালা’ নামে পরিচিত। কারণ কারো বিপদে-আপদের খবর শুনলেই সহযোগিতার হাত বাড়িয়ে ছুটে চলেন তিনি। এছাড়াও তিনি মালয়েশিয়ার একজন ইসলামি উদ্যোক্তা ও ধর্ম প্রচারক। মানবকল্যাণে অবদান রাখায় মালয়েশিয়ায় তিনি বিভিন্ন মর্যাদাপূর্ণ পুরষ্কার পেয়েছেন। 

এনটি