মসজিদে পুলিশ খলিল নাদিরের আজান। ছবি : সংগৃহীত

সারা বিশ্বজুড়ে পবিত্র রমজান মাস চলছে। আর এই পবিত্র মাসে কানাডার একজন পুলিশ সদস্যের আজান দেওয়ার ভিডিও ভাইরাল হয়েছে। আজান দেওয়া ওই পুলিশ সদস্যের নাম নাদির খলিল। তিনি কানাডার আলবার্টা প্রদেশের ক্যালগরি শহরে আকরাম জুমা ইসলামিক সেন্টার মসজিদে আজান দিয়েছিলেন। আল জাজিরা নেটে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

ইসলামিক সেন্টার মসজিদ তাদের ফেসবুক পেজে ভিডিওটি প্রকাশ করেছে। পরবর্তীতে তা রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ আলবার্টা (আরসিএমপি)-এর টুইটার অ্যাকাউন্ট থেকেও প্রচারিত হয়।

নাদির খলিল সংবাদমাধ্যমকে বলেন, ‘এটি আমার জন্য অত্যন্ত গর্বের বিষয় যে আমি কানাডিয়ান পুলিশের পোশাক পরে আজান দিয়েছি। বিষয়টি আমার জন্য অত্যন্ত আনন্দ ও গর্বের।’

এদিকে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ এক টুইট বার্তায় জানায়, ক্যালগরির জামে মসজিদে প্রথমবারের মতো রমজান উদযাপনে অংশীদার হতে পেরে আলবার্টার আরসিএমপি অত্যন্ত গর্বিত। রমজান উদযাপনের অংশ হিসেবে প্রতিদিন সন্ধাবেলা পুলিশ কর্মকর্তা নাদির খলিল আজান দেন।’ 

ক্যালগরি শহরের মুসলিম অধিবাসী সাম নামুরা বলেন, ‘কানাডার মুসিলমদের কাছে আজকের দিনটি স্মরণীয় হয়ে থাকবে। কানাডিয়ান মুসলিম নাগরিকদের পক্ষ থেকে এটি গুরুত্বপূর্ণ ঘটনা। তাছাড়া রোজাদার মুসলিমদের পক্ষে কানাডার ফেডারেল পুলিশদের নৈতিক সমর্থন প্রকাশ করে এবং সবার মধ্যে গভীর সম্পর্ক তৈরিতে বড় ভূমিকা পালন করে।