মাকামে ইব্রাহিমের দুর্লভ ছবি।

সম্প্রতি মক্কার পবিত্র কাবাঘরের পাশে সংরক্ষিত হাজরে আসওয়াদের খুব কাছ থেকে (ক্লোজ শর্ট) বেশ কিছু ছবি প্রকাশের পর এবার মাকামে ইব্রাহিমের ছবি প্রকাশ করেছে মসজিদুল হারাম কর্তৃপক্ষ। দেশটির সংবাদমাধ্যম আল-আরাবিয়ার খবরে এ তথ্য জানা গেছে।

আল-আরাবিয়ার খবরে বলা হয়েছে, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের দায়িত্বে থাকা জেনারেল প্রেসিডেন্সি মাকামে ইব্রাহিমের ছবিগুলো অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে তুলেছে।

মাকামে ইব্রাহিম হলো সেই স্থান— যেখানে হজরত ইব্রাহিম খলিলুল্লাহ (আ.) ছেলে হজরত ইসমাইলকে (আ.) কাবাঘর নির্মাণের সময় এনেছিলেন। এর ওপর পা রেখেই তিনি কাবাঘর নির্মাণের কাজ করেছিলেন। সে সময় হজরত ইসমাইল (আ.) পাথর এনে দিতেন এবং হজরত ইব্রাহিম (আ:) তা কাবার দেয়ালে রাখতেন। ওপরে ওঠার প্রয়োজন হলে অলৌকিকভাবে সেটি ওপরে উঠে যেত।

আরও পড়ুন : হাজরে আসওয়াদের দুর্লভ ছবি!

বর্তমানে মাকামে ইব্রাহিম সোনা, রূপা ও গ্লাসের ফ্রেমে আবদ্ধ করে রাখা হয়েছে। হাজরে আসওয়াদ থেকে এর দূরত্ব ১৪ দশমিক ৫ মিটার। হাজিরা প্রতি বছর তাওয়াফের পর মাকামের ইবরাহিমের পেছনে দাঁড়িয়ে দুই রাকাত সালাত আদায় করেন। তবে জায়গা না পেলে অন্য কোথাও আদায় করার অবকাশ রয়েছে। 

সৌদি জেনারেল প্রেসিডেন্সি কর্তৃক মাকামে ইব্রাহিমের ছবি প্রকাশের পর সৌদি আরবের তথ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা এক বিবৃতিতে বলেন, ৪৯ হাজার মেগাপিক্সেলের এ ছবিগুলো তুলতে সময় লেগেছে ৭ ঘণ্টা। একই সময়ে হাজরে আসওয়াদেরও এক হাজার ৫০টি ছবি তোলা হয়েছে। সেসব ছবির রেজুলেশন ৪৯ হার মেগাপিক্সেল। ছবিগুলো তোলার পর সেগুলো প্রক্রিয়াজাত করতে সময় লেগেছে ৫০ ঘণ্টা। 

উল্লেখ্য, হাজরে আসওয়াদ হলো কালো রঙের একটি পাথর। যা কাবাঘরের দক্ষিণ-পূর্ব কোণে স্থাপন করা হয়েছে। এর চারদিক বর্তমানে রূপায় ফ্রেমবদ্ধ করে রাখা হয়েছে। হাদিসে রয়েছে, মাকামে ইব্রাহিম ও হাজরে আসওয়াদ উভয়ই জান্নাতের পাথর। আল্লাহ পাথর দুইটির আলোর ঝলকানি কমিয়ে দিয়েছেন। যদি আলোর ঝলকানি থাকতো তাহলে পূর্ব-পশ্চিম ও তার মাঝে যা আছে সব এর আলোয় আলোকিত হয়ে যেত। 

এইচএকে/এমএমইউ