ছবি : সংগৃহীত

অনেকে জোহরের শুধু ফরজটুকু পড়েন। আগে-পরের সুন্নত পড়েন না। কেউ অলসতার কারণে; আর কেউ হয়তো কাজের ব্যস্ততা কিংবা সময়স্বল্পতার কারণে। অথচ জোহরের ফরজ নামাজের আগের চার রাকাত সুন্নত হলো— সুন্নাতে মুআক্কাদা।

কখনো জোহরের নামাজের আগে চার রাকাত সুন্নত পড়তে না পারলে, জোহরের পর দুই রাকাত সুন্নত পড়ার পর আগের চার রাকাত সুন্নত আদায় করে নেওয়া কর্তব্য।

জোহরের সুন্নতের গুরুত্ব

জোহরের নামাজের পূর্বাপর সুন্নত সম্পর্কে রাসুল (সা.)-এর অনেকগুলো হাদিস বর্ণিত হয়েছে। বিভিন্ন হাদিসে এই চার রাকাত ও ফরজের পরের দুই রাকাত সুন্নতের ব্যাপারে বেশ গুরুত্ব দেওয়া হয়েছে।

আলী (রা.) থেকে বর্ণিত এক হাদিসে আছে, রাসুল (সা.) জোহরের আগে চার রাকাত সুন্নত ও জোহরের পর দুই রাকাত সুন্নত পড়তেন। (তিরমিজি, হাদিস নং: ১/৫৫০)

জোহরের আগে সুন্নত পড়ার ফজিলত

উম্মে হাবিবা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি জোহরের পূর্বে এবং পরে চার রাকাত নামাজ আদায় করবে, জাহান্নামের আগুন আল্লাহ তাআলা তার ওপর হারাম করে দিবেন। (তিরমিজি, হাদিস : ১/৫৫৩)

আবু সুফিয়ান (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আমার বোন উম্মে হাবিবা (রা.) (প্রিয় নবীজীর সা. বিবি) কে এ কথা বলতে শুনেছি যে, ‘আমি স্বয়ং রাসুল (সা.) থেকে শুনেছি, তিনি ইরশাদ করেন, যে ব্যক্তি জোহরের নামাজের পূর্বের এবং পরের সুন্নত নামাজের পূর্ণ খেয়াল রাখবে (নিয়মিত আদায় করবে), মহান আল্লাহ তায়ালা তার থেকে জাহান্নামের আগুন হারাম করে দেবেন। (তিরমিজি, হাদিস : ১/৫৫৪)

ফজর ও জোহর নামাজের পূর্ববর্তী সুন্নত নামাজ সম্পর্কে আয়েশা (রা.) বলেন, ‘রাসুল (সা.) কখনই জোহরের পূর্বের চার রাকাত সুন্নত ও ফজরের পূর্বের দুই রাকাত সুন্নত ছাড়তেন না।’ (বুখারি, হাদিস : ১১৮২)

মুহাম্মাদ শোয়াইব ।। গবেষক, এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চ (ইসিএসএসআর)