প্রতীকী ছবি

আল্লাহ তাআলা কেয়ামতের দিন কিছু লোকের প্রতি রহমতের দৃষ্টি দেবেন না। দুনিয়াতে তাদের নাফরমানি ও নিকৃষ্ট গুনাহের কারণে। অনেক গুনাহগার আল্লাহর রহমতের দৃষ্টি পেয়ে মুক্তি লাভ করলেও নির্দিষ্ট কিছু লোকের প্রতি আল্লাহ দয়ার নজর দেবেন না। তাদের অন্যতম হলো- ‘দাইয়ুস’।

আবদুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘তিন ধরনের মানুষের দিকে আল্লাহ তাআলা কিয়ামতের দিন দৃষ্টিপাত করবেন না। মাতা-পিতার অবাধ্য, পুরুষের সদৃশ অবলম্বনকারী নারী এবং দাইয়ুস। আর তিন প্রকার লোক জান্নাতে যাবে না। মাতা-পিতার অবাধ্য, মদপানে আসক্ত এবং সহযোগিতার পর খোঁটাদাতা।’ (মুসনাদ আহমদ, হাদিস : ৬১১)

আল্লাহ তাআলা মাতা-পিতার অধিকারকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি নিজ অধিকারকে তাদের অধিকারের সঙ্গে সংযুক্ত করেছেন এবং তাদের উভয়ের সঙ্গে সদ্ব্যবহার করার আদেশ করেছেন। তাই উল্লেখিত হাদিসে মাতা-পিতার অবাধ্য সন্তানের বিষয়টি স্পষ্ট।

পবিত্র কোরআনে তিনি বলেন, ‘তোমার রব তিনি ছাড়া অন্য কারো ইবাদত না করার নির্দেশ দিয়েছেন এবং মাতা-পিতার প্রতি সদ্ব্যবহারের নির্দেশ দিয়েছেন। তাদের একজন অথবা উভয়ে তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হলে তাদের ‘উফ’ বোলো না এবং তাদের ধমক দিয়ো না। তাদের সঙ্গে সম্মানসূচক কথা বোলো।’ (সুরা বনি ইসরাঈল, আয়াত : ২৩)

নবী করিম (সা.) ইরশাদ করেছেন, ‘মাতা-পিতার সন্তুষ্টিতে আল্লাহর সন্তুষ্টি এবং তাদের অসন্তুষ্টিতে আল্লাহর অসন্তুষ্টি।’ (তিরমিজি শরিফ, হাদিস : ১৯৬২)

পোশাক-পরিধানে, চালচলনে, কাজে-কর্মে এবং কথার স্বরে— যেসব নারী পুরুষের অনুকরণ করে এবং তাদের মতো আচরণ করে, পুরুষের সাদৃশ্য অবলম্বনকারী বলতে ওই নারীকে বোঝায়।

হাদিসে উল্লেখিত ‘দাইয়ুস’ কে?

দাইয়ুস হচ্ছে- যে নিজ পরিবারে অশ্লীলতা প্রশ্রয় দেয়। তাদের সম্ভ্রম রক্ষায় আত্মসম্মানী নয়। পাশাপাশি মানবিকতাহীন, অপুরুষত্ব, অসুস্থ মস্তিষ্ক ও দুর্বল ঈমানের অধিকারী। 

দাইয়ুস ওই ব্যক্তিকেও বলা হয়ে থাকে যার স্ত্রীর কাছে পর-পুরুষ প্রবেশ করে, অথচ সে কিছুই মনে করে না; বরং চুপ থাকে।

ইমাম জাহাবি (রহ.) বলেছেন, ‘দাইয়ুস’ ওই ব্যক্তি— যে তার স্ত্রীর অশ্লীল কাজ সম্পর্কে অবগত। কিন্তু তার প্রতি ভালোবাসার কারণে সে ব্যাপারে উদাসীন থাকে। অথবা তার ওপর তার স্ত্রীর বৃহৎ ঋণ বা অন্য কোনো দুর্বলতার কারণে সে স্ত্রীকে কিছুই বলে না। প্রকৃতপক্ষে ওই ব্যক্তির আত্মসম্মানবোধ বলতে কিছুই নেই। (ইমাম জাহাবি, কিতাবুল কাবায়ের : ১/৫০)

দাইয়ুস ব্যক্তির পরিণতি সম্পর্কে রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘দাইয়ুস কখনোই জান্নাতে প্রবেশ করবে না।’ (নাসায়ি, হাদিস : ২৫৬২)