প্রতীকী ছবি

নামাজ সম্পন্ন করার জন্য সালাম ফেরানো ওয়াজিব। কিন্তু এটা কি এক সালামের ক্ষেত্রে প্রযোজ্য না উভয় সালামের ক্ষেত্রে প্রযোজ্য? অর্থাৎ নামাজ সম্পন্ন করার জন্য দুই সালামই বলা ওয়াজিব না এক সালামে নামাজ শেষ করলে হবে? কেউ যদি এক সালাম ফিরিয়ে নামাজ শেষ করে দেয়, তাহলে কি কোনো অসুবিধা আছে?

এমন প্রশ্ন অনেকে করে থাকেন। তারা জানতে চান— কয় সালামের মাধ্যমে নামাজ শেষ করা কর্তব্য।

এর উত্তর হলো- হানাফি মাজহাবের প্রসিদ্ধ মত অনুযায়ী— নামাজ সম্পন্ন করার জন্য দুই সালামই ওয়াজিব। আবদুল্লাহ্ ইবনে মাসউদ (রা.) আনহু বলেন, আল্লাহর রাসুল (সা.) ডান ও বাম উভয় দিকে সালাম ফিরাতেন এবং উভয় দিকেই আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলতেন। (তিরমিজি, হাদিস : ২৯৫)

মুসান্নাফে ইবনে আবি শাইবার এক বর্ণনায় আছে, আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, ‘রাসুল (সা.) আবু বকর (রা.) ও উমর (রা.) সকলেই ডান-বাম উভয় দিকে সালাম ফেরাতেন।’ (মুসান্নাফে ইবনে আবি শাইবাহ, বর্ণনা ৩০৬৩)

প্রথমোক্ত হাদিসের ব্যাপারে ইমাম তিরমিজি (রহ.) আলাইহি বলেন,  হাদিসটি ‘সহিহ’। ... রাসুল (সা.) থেকে দুই সালামের বর্ণনাই সর্বাধিক সহিহ। (জামে তিরমিজি, হাদিস : ২৯৫-২৯৬; আল-ইসতিজকার : ৪/২৯১)

অতএব কেউ যদি দ্বিতীয় সালাম না বলেই নামায শেষ করে ফেলে, তাহলে মাকরূহ হবে। তবে সালাম উভয়টি ওয়াজিব হলেও প্রথম সালামের পর আর ইমামের ইক্তেদা করা যায় না। সে হিসেবে নামাজ শুদ্ধ হয়ে যাবে।

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক প্রবন্ধ-নিবন্ধ ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com