ছবি : সংগৃহীত

রুকু নামাজের গুরুত্বপূর্ণ ফরজ। রুকুসহ নামাজের প্রতিটি আমল কীভাবে করতে হবে— তা হাদিসের গ্রন্থগুলোতে বর্ণিত হয়েছে। নামাজের রুকুতে কী দোয়া পড়তে হয়— সে ব্যাপারে কয়েকটি দোয়ার কথা উল্লেখ রয়েছে।

হাদিসে এসেছে, আল্লাহর রাসুল (সা.) রুকুতে গেলে এই দোয়া পড়তেন—

سُبْحَانَ رَبِّيَ الْعَظِيْمِ.

উচ্চারণ : সুবহানা রাব্বিয়াল আজিম। অর্থ : আমি আমার মহান প্রভুর পবিত্রতা বর্ণনা করছি। দোয়াটি তিনবার বা ততোধিক (পাঁচ/সাতবার) পড়া ভাল।

আয়েশা (রাঃ) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) আরেকটি দোয়া পড়তেন বলে এসেছে—

سبحانك اللهمّ ربنا وبحمدك اللهمّ اغفر لي

উচ্চারণ : সুবহানাকা আল্লাহুম্মা রাব্বানা ওয়া বিহামদিকা; আল্লাহুম্মাগফরলি।

অর্থ : হে আল্লাহ্‌! হে আমাদের প্রতিপালক! আমি আপনার প্রশংসাসহ পবিত্রতা ঘোষণা করছি। হে আল্লাহ্‌! আমাকে ক্ষমা করে দিন। (বুখারি, হাদিস : ৭৬১; মুসলিম, হাদিস : ৪৮৪)

রুকু থেকে উঠার দোয়া
سمع الله لمن حمده
উচ্চারণ : সামিআল্লাহু লিমান হামিদাহ্। অর্থ : সে আল্লাহ শ্রবণ করেছেন, যাঁর জন্য প্রশংসা করা হয়েছে।

রুকু থেকে উঠার পরের দোয়া
রুকু থেকে উঠে সোজা হয়ে দাঁড়িয়ে পড়ার দোয়া—
ربنا ولك الحمد
উচ্চারণ : রাব্বানা- ওয়া লাকাল হামদ্। অর্থ : হে আমাদের প্রতিপালক! তোমার জন্যই সমস্ত প্রশংসা।

এছাড়াও আরো একটি আবদুল্লাহ বিন আবি আওফা (রা.) রাসুল (সা.) থেকে বর্ণনা করেন যে, তিনি বলতেন—

  اللهُمَّ لَكَ الْحَمْدُ مِلْءُ السَّمَاءِ ، وَمِلْءُ الْأَرْضِ ، وَمِلْءُ مَا شِئْتَ مِنْ شَيْءٍ بَعْدُ ، اللهُمَّ طَهِّرْنِي بِالثَّلْجِ وَالْبَرَدِ وَالْمَاءِ الْبَارِدِ ، اللهُمَّ طَهِّرْنِي مِنَ الذُّنُوبِ وَالْخَطَايَا كَمَا يُنَقَّى الثَّوْبُ الْأَبْيَضُ مِنَ الْوَسَخِ  

উচ্চারণ : আল্লাহুম্মা লাকাল হামদু মিলউস সামা-ই, ওয়া মিলউল আরদ্বি, ওয়া মিলউ মা শিই্তা মিন শায়ইন বা’দু। আল্লাহুম্মা তাহহিরনি বিছ্ছালজি ওয়াল বারাদি, ওয়াল মা-ইল বারিদি; আল্লাহুম্মা তাহহিরনি মিনাজ জুনু-বি ওয়াল খাতায়া, কামা য়ুনাক্কিছ ছাওবুল আবয়াদ্বু মিনাল ওয়াসাখ।

অর্থ : হে আল্লাহ্‌! আপনার প্রশংসা আসমান পূর্ণ করে, জমিন পূর্ণ করে, আর এর পরে যা পূর্ণ করা আপনার ইচ্ছা তা পূর্ণ করে। হে আল্লাহ্‌! আমাকে পবিত্র করুন বরফ দিয়ে, শিলা দিয়ে এবং ঠাণ্ডা পানি দিয়ে। হে আল্লাহ্‌! আমাকে গুনাহ ও ভুল-ভ্রান্তি থেকে পবিত্র করুন যেভাবে সাদা কাপড়কে ময়লা থেকে নির্মল করা হয়। (মুসলিম, হাদিস : ৪৭৬)

রুকু-সিজদার আরেকটি দোয়া
আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) রুকু ও সিজদায় এই দোয়া পড়তেন—

سبحانك اللهم ربنا وبحمدك اللهم اغفرلي

উচ্চারণ : ‘সুবহানাকাল্লাহুম্মা রব্বানা ওয়াবিহামদিকা, আল্লাহুম্মাগফিরলি।’

অর্থ : হে আমাদের প্রতিপালক আল্লাহ! আপনার পবিত্রতা বর্ণনা করছি এবং আপনার প্রশংসা করছি। হে আল্লাহ! আপনি আমাকে ক্ষমা করে দিন। (বুখারি, হাদিস : ৭৯৪)