প্রতীকী ছবি

মৃত্যু অমোঘ সত্য। মৃত্যু থেকে কেউ বেঁচে থাকতে পারবে না। নির্ধারিত সময়ে মৃত্যু আসবেই। ‍মৃত্যু থেকে পালানোর যতই চেষ্টা করা হোক— কেউ কোনোদিন সফল হতে পারে না। তাই ঈমানের সঙ্গে সুন্দর ও অর্থবহ মৃত্যুই প্রবল প্রত্যাশিত।

কেউ মারা গেলে করণীয়

যখন কারও মৃত্যুসংবাদ শুনতে পাবেন, তখন কী আমল করবেন? এই বিষয়টি অনেকে জানে না। মূলত মৃত্যুর সংবাদ শোনামাত্র ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন’ পড়তে হয়।

আর মৃত ব্যক্তির আশ-পাশে থাকলে, মৃত্যুর সঙ্গে সঙ্গে তার হাত-পা সোজা করে দিতে হয়। এরপর চোখ-মুখ বন্ধ করে দেওয়া লাগে। আর খাটিয়ার ওপর শুইয়ে সম্পূর্ণ শরীর চাদর দিয়ে ঢেকে দেবে। এরপর যত দ্রুত সম্ভব কাফন-দাফনের ব্যবস্থা করবে। (মুসলিম, হাদিস : ৯১৮; তিরমিজি, হাদিস : ১/২০৬; ফাতাওয়া শামি : ২/১৯৩, ৩/১৫১-১৫২)

এছাড়াও কেউ মৃত্যুবরণ করলে, চওড়া পট্টি দিয়ে তার চোয়াল বেঁধে দেওয়া মুস্তাহাব (ব্যক্তিবিশেষের ক্ষেত্রে প্রয়োজ্য) এবং তার চোখ বন্ধ করে দেওয়া। (মুসলিম, হাদিস : ১৫২৮)

চোখ বন্ধ করার সময় যে দোয়া পড়বেন

মৃত ব্যক্তির চোখ বন্ধ করে দেওয়া গুরুত্বপূর্ণ। তাই মৃত্যুর পর আশপাশেল লোকদের করণীয় হলো, মৃতের চোখ বন্ধ করার ক্ষেত্রে দেরি না করা। চোখ বন্ধ করার সময় নিম্নোক্ত দোয়াটি পড়তে হয়।

আরবি :

باسم الله، وعلى ملة رسول الله صلى الله عليه وسلم، اللهم يسر عليه أمره، وسهل عليه ما بعده، وأسعده بلقائك، واجعل ما خرج إليه خيرًا مما خرج منه.

উচ্চারণ : বিসমিল্লাহি ওয়া আলা মিল্লাতি রাসুলিল্লাহ, আল্লাহুম্মা ইয়াসসির আলাইহি আমরাহু ওয়া সাহহিল আলাইহি মা-বাদাহু, ওয়াস আদহু বি-লিকাইকা, ওয়াজআল মা খারাজা ইলাইহি মিনমা খারাজা মিনহু।

অর্থ : আল্লাহর নামে আরম্ভ করছি এবং রাসুলুল্লাহ (সা.)-এর নিয়ে আসা দ্বিন অনুযায়ী। হে আল্লাহ! তার বিষয়াদি সহজ করে দিন এবং পরের বিষয়গুলোও তার জন্য সহজ করে দিন। আপনার সঙ্গে সাক্ষাতের সৌভাগ্য তাকে দান করুন। তার কাছে আগন্তুক বস্তুগুলোকে প্রস্থানকৃত বস্তু থেকে উত্তম করে দিন। (তিরমিজি, হাদিস : ৯৬৭)

কারও মৃত্যুর পর আরও যে আমল করবেন

মৃত ব্যক্তির হাতদ্বয় সিনার ওপর রাখবে না, বরং তার দুই পাশেই রাখতে হবে। (সুনানে কুবরা, হাদি : ৬৮৪৯, মুসান্নাফে ইবনে আবি শায়বা : ৩/২৪১)

গোসল দেওয়ার আগে মৃত ব্যক্তির পাশে উচ্চৈঃস্বরে পবিত্র কোরআন তিলাওয়াত করা মাকরুহ। (আবদুর রাজ্জাক : ৩/৩৮৬)

মৃত্যুর খবর প্রচার করা এবং অনতিবিলম্বে কাফন-দাফনের ব্যবস্থা করা মুস্তাহাব। (বুখারি, হাদিস : ১১৬৮, আবু দাউদ, হাদিস : ২৮৪৭)