সামান্য চেষ্টা করলেই, মানুষ অনেক সওয়াব ও নেকি অর্জন করতে পারে। পেতে পারে আল্লাহর পক্ষ থেকে অসংখ্য প্রতিদান। কারণ, মহান আল্লাহ তাআলা বন্দার প্রতি অনুগ্রহশীল। অতএব, প্রয়োজনের তাগিদে যখন বাজারে, শপিংমলে কিংবা দোকানপাটে যাই— তখন অত্যধিক সওয়াব লাভের একটি দোয়া পড়তে পারি।

হাদিস শরিফে আছে, বাজারে গিয়ে দোয়াটি পড়লে, ১০ লাখ নেকি লাভ হয়। অনেকে এই দোয়াকে দশ লাখ নেকির দোয়া বলে থাকে। দোয়াটি এখানে উল্লেখ করা হলো—

দোয়াটির আরবি :

لاَ إِلَهَ إِلاَّ اللّٰهُ وَحْدَهُ لاَ شَرِيْكَ لَهُ، لَهُ الْمُلْكُ، وَلَهُ الْحَمْدُ، يُحْيِيْ وَيُمِيْتُ، وَهُوَ حَيٌّ لاَ يَمُوْتُ، بِيَدِهِ الْخَيْرُ، وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيْرٌ

বাংলা উচ্চারণ : লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ইউহয়ি ওয়া ইউমিতু ওয়া হুওয়া আলা কুল্লি শাই-ইং কাদির।

অর্থ : আল্লাহ তাআলা ছাড়া কোনো মাবুদ নেই, তিনি এক, তার কোনো অংশীদার নেই, সকল ক্ষমতা তাঁই, সমস্ত প্রশংসা তার জন্য, তিনিই প্রাণ দান করেন ও মৃত্যু দেন, তিনি চিরজীবী, তিনি কখনো মৃত্যুবরণ করবেন না, তাঁর হাতেই মঙ্গল এবং তিনিই সব সময় প্রত্যেক বস্তুর ওপর ক্ষমতার অধিকারী

১০ লাখ নেকি লাভের দোয়া

মুহাম্মাদ ইবনে ওয়াসি (রহ.) থেকে বর্ণিত, আমি মক্কায় পৌঁছালে আমার ভাই সালিম ইবনে আবদুল্লাহ ইবনু উমার (রা.) আমার সঙ্গে দেখা করেন। তিনি তাঁর বাবা থেকে, তাঁর দাদার সূত্রে আমার কাছে হাদিস বর্ণনা করেন যে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে লোক বাজারে প্রবেশ করে উপরোক্তা দোয়াটি বলে— তার জন্য আল্লাহ তাআলা দশ লাখ নেকি বরাদ্দ করেন। তার দশ লাখ গুনাহ মাফ করেন এবং তার দশ লাখ গুণ সম্মান বৃদ্ধি করেন।’ (তিরমিজি, হাদিস : ৩৪২৮; ইবনে মাজাহ : ৫/২৯১, হাদিস : ৩৮৬০; হাকেম : ১/৫৩৮)

অন্য একটি বর্ণনায় আছে, ‘বাজার প্রবেশ করে, যে ব্যক্তি এই দোয়াটি পাঠ করবে— আল্লাহ তাআলা তার জন্য ১০ লক্ষ পুণ্য লিপিবদ্ধ করবেন। তার ১০ লক্ষ পাপ মোচন করে দেবেন। তাকে ১০ লক্ষ মর্যাদায় উন্নীত করবেন এবং জান্নাতে তার জন্য একটি ঘর নির্মাণ করবেন।’ (সহিহ তিরমিজি, হাদিস : ৩৪২৯; ইবনে মাজাহ, তাওহিদ পাবলিকেশন/হাদিস : ২২৩৫; মিশকাত, হাদিস একাডেমি/হাদিস : ২৪৩১)

কেউ কেউ হয়ত মনে করতে পারেন, তখনকার মতো এখন আর সে ধরনের বাজার নেই। এখন অত্যাধুনিক বিভিন্ন বাজার তৈরি হয়েছে। যেখানে কোলাহল, হৈ-চৈ, চেঁচামেচি ও ভিড়-দুর্গন্ধ ইত্যাদি নেই। এমনকি বাজারে গিয়ে এখন কথা বলারও প্রয়োজন পড়ে না। তাই এই ধরনের বাজারে গিয়ে— যদি এই দোআ পড়া হয়, তাহলে ১০ লাখ নেকি কি সত্যি পাওয়া যাবে? তাদের জন্য উত্তর হলো- আল্লাহ চির মহান ও দয়ালু। তিনি সবাইকে সবার কল্যাণ চান। নেকি ও সওয়াবে সকলকে ঋদ্ধ করতে চান। সুতরাং যে কেউ বাজারে গিয়ে এই দোয়া পড়লে, আশা করা যায়— সে অবশ্যই ১০ লাখ নেকি অর্জন করবেন।