ছবি : সংগৃহীত

বান্দার প্রতিটি আমল আল্লাহর কাছে দামি। ছোট ছোট আমলও কেয়ামতের দিন বিপুল সওয়াবে পরিণত হবে। তাই ছোট-বড় কোনো আমল ও সৎকাজকে অবহেলা করা উচিত নয়। কারণ ইখলাস ও নিষ্ঠাপূর্ণ ছোট ছোট কাজ এনে দিতে পারে বড় প্রাপ্তি।

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘সেদিন মানুষ বিভিন্ন দলে বিভক্ত হয়ে প্রত্যাবর্তন করবে। কারণ, সেদিন তাদের নিজ নিজ কৃতকর্ম দেখানো হবে। সুতরাং কেউ অণুপরিমাণ সৎকর্ম করে থাকলে, সে তা দেখতে পাবে এবং কেউ অণুপরিমাণ অসৎকর্ম করে থাকলে, তাও দেখতে পাবে।’ (সুরা জিলজাল, আয়াত : ৬-৮)

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন—

দুটি বাক্য এমন রয়েছে, যা বলা সহজ, আমলের পাল্লায় অনেক ভারী। আর আল্লাহর কাছেও অধিক পছন্দনীয়। সেটি হলো, সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম।

বুখারি, হাদিস : ৬৪০৬

سبحان الله وبحمده سبحان الله العظيم

উচ্চারণ : সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি, সুবহানাল্লাহিল আজিম।

অর্থ : মহান সেই আল্লাহ এবং তারই সকল প্রশংসা। মহান সেই আল্লাহ যিনি সর্বোচ্চ মর্যাদার অধিকারী।

জাবের (রা.) থেকে বর্ণিত এক হাদিসে রাসুল (সা.) বলেন—

‘যে ব্যক্তি ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি’ পাঠ করে, তার জন্য জান্নাতে একটি খেজুরগাছ রোপণ করা হয়।’ (তিরমিজি, হাদিস নং : ৩৪৬৪)

মানুষের এখন নানা ধরনের ব্যস্ততা। কাজের ভিড়ে নিয়মিত নফল ইবাদত করা হয়তো অনেকের সম্ভব হয় না। কিন্তু যেকোন মুহূর্তে আল্লাহর প্রশংসায় তার জিকির করা— অনেক সহজ। এতে কোনো সময়ক্ষেপণ হয় না। কাজেও ব্যাঘাত সৃষ্টি করে না।

তাই সহজ আমল হিসেবে অন্তত উপরোক্ত বাক্য দুইটি নিয়মিত পড়তে পারি। এতে অজ্ঞাতে ঘটে যাওয়া আমাদের বিভিন্ন গুনাহ আল্লাহ মাফ করে দেবেন। পাশাপাশি অগণিত সওয়াবে ঋদ্ধ করবেন।