পবিত্র কাবাঘরের গিলাফ। ছবি : সংগৃহীত

মসজিদে হারাম ও মসজিদে নববীর জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান ড. শায়খ আবদুর রহমান আস-সুদাইস কাবার গিলাফ তৈরিতে আধুনিক প্রযুক্তি ব্যবাহরের নির্দেশ দিয়েছেন। এছাড়াওও বিভিন্ন স্থাপনা নির্মাণের সময় উন্নতমানের মেশিনারিজ ব্যবহারের নির্দেশ দিয়েছেন। আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

দায়িত্বশীলদের তিনি বলেন, মসজিদুল হারাম ও মসজিদে নববীর নির্মিত এবং নির্মাণাধীন যত স্থাপনা রয়েছে— তা আরো দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করতে আধুনিক প্রযুক্তি ও উন্নতমানের মেশিনারিজ ব্যবহার করা দরকার। 

পাশাপাশি তিনি পরামর্শ দিয়ে বলেন, এই দুই মসজিদে ব্যবহৃত জিনিসগুলো দেশের ভেতর ও বাইরের বিভিন্ন জাদুঘরে প্রদর্শন করতে। এতে দর্শনার্থীদের আগ্রহ আরো বাড়বে। 

এতে হারামাইন শারিফাইনের খাদেম বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এবং প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সুনাম বৃদ্ধি পাবে। কাজগুলো ধারাবাহিকভাবে  অব্যাহত থাকলে দুই মসজিদে তাদের একনিষ্ঠতা আরো দৃশ্যমান হবে।

ড. আবদুর রহমান সুদাইসি

কাবার গিলাফ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বাদশাহ আবদুল আজিজ কমপ্লেক্স ইতোমধ্যেই তাদের প্রস্তুত সামগ্রীর মধ্যে ব্যাপক পরিবর্তন এনেছে। গিলাফের কাপড় কাটা ও সেলাই করার মেশিন— এসব অত্যাধুনিক করা হয়েছে।

প্রসঙ্গত, প্রত্যেক বছর ৯ জিলহজ পবিত্র কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হয়। কাবা শরিফে এ বছরের নতুন গিলাফে ৬৭০ কেজি খাঁটি রেশম, ১২০ কেজি খাঁটি স্বর্ণ ও ১০০ কেজি রূপার সুতা ব্যবহার করা হয়েছে। গিলাফে ব্যবহৃত খাঁটি রেশম আনা হয়েছে ইতালি থেকে। স্বর্ণ আনা হয়েছে জার্মান থেকে। এতে প্রায় ২২ মিলিয়ন সৌদি রিয়াল খরচ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।