ছবি : সংগৃহীত

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। নামাজ মানুষকে আত্মশুদ্ধি অর্জনে সাহায্য করে। পবিত্রতা অর্জনেও সহায়তা করে। দিনে ৫ বার ওজু করার মধ্য দিয়ে মানুষ শারীরিক পরিচ্ছন্নতা অর্জন করে। বিনম্রচিত্তে সালাত আদায়ের মাধ্যমে অন্তত পাঁচবার আল্লাহকে স্মরণ করে থাকে।

প্রতিটি নামাজ নিয়ে আমাদের ধারাবাহিক আলোচনা রয়েছে। আজ আলোচনা আসরের সালাত সম্পর্কে—

আসরের সালাতের নিয়ম
আসরের চার রাকাত ফরজ সালাত প্রত্যেক প্রাপ্তবয়স্ক নর-নারীর আদায় করা উচিত। আবু মালিহ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন- এক যুদ্ধে আমরা বুরাইদাহ (রা.)-এর সঙ্গে ছিলাম। দিনটি ছিল মেঘলা। তাই বুরাইদাহ (রা.) বলেন, শিগগির আসরের নামাজ আদায় করে নাও। কারণ নবী (সা.) বলেছেন—

‘যে ব্যক্তি আসরের নামাজ ছেড়ে দেয়, তার আমল বিনষ্ট হয়ে যায়।’ (বুখারি, হাদিস : ৫৫৩)

আসরের নামাজের ফজিলত 
আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেছেন, ফেরেশতারা পালাবদল করে তোমাদের মাঝে এসে থাকেন। এক দল দিনে, এক দল রাতে। আসর ও ফজরের সালাতে উভয় দল একত্র হয়। অতঃপর তোমাদের রাত যাপনকারী দলটি উঠে যায়। তখন আল্লাহ তাআলা তাদের জিজ্ঞাসা করেন, আমার বান্দাদের কোন অবস্থায় রেখে এলে? অবশ্য তিনি নিজেই এই বিষয়ে সবচেয়ে বেশি জানেন। উত্তরে তারা বলে- আমরা আপনার বান্দাদের সালাতে রেখে এসেছি। আর আমরা যখন গিয়েছিলাম, তখনও তারা সালাত আদায়রত অবস্থায় ছিল। (বুখারি, হাদিস : ৫৫৫) 

আবু হুরাইরা (রা.) হতে বর্ণিত হাদিসে রাসুল (সা.) আরো বলেন— 

তোমাদের কেউ যদি সূর্যাস্তের আগে আসরের নামাজে এক সিজদা পায়, তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়। আর যদি সূর্যোদয়ের আগে ফজরের সালাতের এক সিজদা পায়, তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়।

(বুখারি, হাদিস : ৫৫৬) 

আসরের চার রাকাত ‍সুন্নত
আসরের সালাতের আগে ৪ রাকায়াত সুন্নাত রয়েছে। এটি গায়রে মুওয়াক্কাদা, তাই আদায় করা উত্তম। রাসুল (সা.) নিজেও এই নামাজ আদায় করেছেন। আলী ইবনে আবু তালিব (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) আসরের ফরজ নামাজে আগে চার রাকাত সুন্নত পড়তেন। (তিরমিজি, হাদিস : ৪২৯; সুনানে ইবনে মাজাহ, হাদিস : ১১৬১)

অন্য একটি হাদিসে রয়েছে, উমর ফারুক (রা.) হতে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন— 

‘আল্লাহ সেই ব্যক্তিদের ওপর রহম করুন, যারা আসরের সালাতের আগে চার রাকাত সুন্নত আদায় করে।’ (আবু দাউদ, হাদিস : ১২৭১; তিরমিজি, হাদিস : ৪৩০)

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক প্রবন্ধ-নিবন্ধ ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com