প্রতীকী ছবি

প্রশ্ন : প্রায় বছর দুই আগে আমার ও আমার স্ত্রীর বিচ্ছেদ হয়ে গেছে। তখন আট মাস বয়সী আমাদের একটি সন্তান ছিল। তখন ও তার মায়ের কাছেই ছিল। কারণ, খুব ছোট হওয়ায় ও-কে আমি না আনার সিদ্ধান্ত নিই। আর সে অনুযায়ী আমি আমার ছেলের যাবতীয় খরচ বহন করি।

কিন্তু দুঃখজনক হলো- কিছুদিন আগে একটি সড়ক দুর্ঘটনায় আমার সাবেক স্ত্রীর মৃত্যু হয়। তাই আমি ছেলেটিকে নিয়ে আসতে চাচ্ছি। মনে হচ্ছে- আমার কাছে থাকলে সে ভালো থাকবে। কিন্তু আমার সাবেক শাশুড়ি কোনোভাবেই ও-কে ফেরত দিতে রাজি নন।

তাছাড়া এক্ষেত্রে তার ছেলেরা তাকে সহায়তা করছে। আমার জিজ্ঞাসা হলো, ‘মা নেই’ এমন শিশুর ব্যাপারে বেশি অধিকার কার? পিতা হিসেবে আমার নাকি তার নানির?

উত্তর : সন্তান লালন-পালনের সর্বাধিক অধিকার মায়ের। মায়ের অবর্তমানে তার নানির অধিকার থাকে। শিশু নিজের ব্যক্তিগত কাজ একা করতে সামর্থ্য হওয়া পর্যন্ত (যেমন- পানাহার, পোশাক পরিধান ও শৌচাগার ব্যবহার) নানি চাইলে তাকে রাখতে পারবে। সে অধিকার তার আছে।

ফিকাহবিদরা বলেন, সাধারণ অভিজ্ঞতা ও সমাজব্যবস্থার আলোকে এই সামর্থ্য অর্জনের সময়সীমা সাত বছর। এই বয়স পূর্ণ হওয়ার পর পিতা সন্তানকে নিজের কাছে নিয়ে আসতে পারবেন। কিন্তু আপনার উল্লেখিত ক্ষেত্রে নানি যেহেতু শিশুর লালন-পালনে আগ্রহী, তাই উল্লেখিত বয়সসীমা পূর্ণ না হলে জোর করে নিয়ে আসার অধিকার আপনার নেই। তবে নিরাপত্তার বিষয়ে শঙ্কিত হলে, তখন নিয়ম মোতাবেক নিয়ে আসা যাবে।

তথ্যসূত্র : আন-নাহরুল ফায়েক: ২/৫০০; ফাতাওয়া হিন্দিয়া:  ১/৫৪১; বাদায়েউস সানায়ে ৩/৪৫৭; শরহু মুখতাসারিত তাহাভি: ৫/৩২৪; কিতাবুল আছল: ১০/৩৫১; খুলাসাতুল ফাতাওয়া: ২/৭২

প্রশ্নটি করেছেন : রায়হান ফারুক, চরফ্যাশন, ভোলা।

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক প্রবন্ধ-নিবন্ধ ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com