ছবি : সংগৃহীত

পবিত্র মক্কার মসজিদুল হারাম প্রাঙ্গণে বৃক্ষরোপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। সৌদি আরবের পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদ এই প্রকল্পটি হাতে নিয়েছে। কাবা প্রাঙ্গণ ও মসজিদুল হারামের আঙিনায় নামাজ আদায়কারী এবং হজ-ওমরাহ পালনকারীদের সুবিধার্থে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।

হজ-ওমরাহ পালনার্থীদের জীবনমান উন্নয়নের পাশাপাশি সৌদি সরকারের ভিশন-২০৩০ বাস্তবায়নেও বৃক্ষরোপন প্রকল্পটির পরিকল্পনা। প্রকল্প-পরিকল্পনা উন্মোচন করেছেন পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদের প্রধান শায়খ ড. শায়খ আবদুল রহমান আল-সুদাইস। সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

শায়খ সুদাইস জলবায়ু ও পরিবেশ পরিবর্তনরোধে টেকসই উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়নের প্রতি গুরুত্বারোপ করেন। শায়খ সুদাইস বলেন— 

প্রস্তাবিত পরিকল্পনাটি বিজ্ঞান-প্রযুক্তি ও পরিচালনাগত দিক থেকে গবেষণা করা হবে। যেন কাবাপ্রাঙ্গণে আসা মুসল্লিদের চলাফেরায় বিঘ্নিত না হয়— সেটাও নিশ্চিত করা হবে।

জানা গেছে, বিষয়গুলো নিশ্চিত করতে মসজিদুল হারামের আঙিনায় বৃক্ষরোপন করা হবে এবং আশপাশ পরিবেশবান্ধব করা হবে। পাশাপাশি টেকশই উন্নয়ন বাস্তবায়নের মাধ্যমে দূষণ ও তাপমাত্রা হ্রাস করে পরিবেশ-আবহের উন্নয়ন করা হবে।