সায়মা মোহসিন। ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের প্রধান আইন কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন সায়মা মোহসিন। সেই সূত্রে ইতিহাসে প্রথমবারের মতো কোনো শহরের দায়িত্ব পালন করতে যাচ্ছেন একজন মুসলিম। ফেব্রুয়ারির প্রথম দিন থেকে পূর্ব মিশিগানের শীর্ষ ফেডারাল প্রসিকিউটর পদে দায়িত্ব পালন করবেন তিনি। আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

৫২ বছর বয়সী সায়মা মোহসিন পাকিস্তানি বংশোদ্ভূত আমেরিকান। ২০০২ সাল থেকে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি অফিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে পূর্ব মিশিগানের সহকারী ইউএস অ্যাটর্নি হিসেবে কর্মরত আছেন।

তিনি যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি পদে তিনি ভারপ্রাপ্ত হিসেবে যোগ দিচ্ছেন। সিনেটের অনুমোদন মেলার পর স্থায়ী হবেন। সায়মা মোহসিন সম্পর্কে বিদায়ী অ্যাটর্নি শ্নাইডার বলেন, আমার দেখা সেরা ফেডারেল প্রসিকিউটর সায়মা। তার হাতে অফিস ছেড়ে যেতে পেরে আমি সন্তুষ্ট। মার্কিন ইতিহাসের প্রথম অভিবাসী ও মুসলিম অ্যাটর্নি হিসেবে তার ভূমিকা ঐতিহাসিক।

এক বিবৃতিতে সংবাদমাধ্যমকে সায়মা বলেন, ভারপ্রাপ্ত অ্যাটর্নি হিসেবে মিশিগানের পূর্ব জেলাগুলোর দায়িত্ব পালন আমার জন্য সম্মানজনক। সঠিক ও বিশ্বস্তভাবে আইন কার্যকর করা এবং সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য।

মিশিগানে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি মুসলিম বসবাস করে। মুসলিম জনবহুল রাজ্যটিতে বেশ কিছু মসজিদ-মাদরাসা রয়েছে। আমেরিকার সর্ববৃহৎ মসজিদ ‘ইসলামিক সেন্টার অব আমেরিকা’-ও এখানেই অবস্থিত।