ছবি : সংগৃহীত

করোনা মহামারির সময়কাল শুরু হওয়ার পর থেকে পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববীতে কেউ কভিড-১৯ এ আক্রান্ত হয়নি। সৌদি কর্তৃপক্ষের বরাতে তথ্যটি জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আরব নিউজ।

বুধবার (৩ ফেব্রুয়ারি) মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সির প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস বলেন, স্বাস্থ্য-সংকট যত বেড়েছে, সুরক্ষায় তত বেশি পদক্ষেপ নেওয়া হয়েছে। ফলে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ করোনা মহামারি থেকে সবচেয়ে নিরাপদ ও সুরক্ষিত স্থান হিসেবে বিবেচিত হয়েছে।

করোনা মহামারিরোধে মসজিদুল হারাম ও মসজিদে নববীর সুরক্ষায় স্বাস্থ্যবিধি পালনে সফল প্রচেষ্টা সম্পর্কে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। তাতে এক অধিবেশনে বক্তব্য রাখেন শায়খ সুদাইস। অধিবেশনটি হজ-ওমরাহ ও পরিদর্শন গবেষণার জন্য বিশতম বৈজ্ঞানিক ফোরামের অংশ ছিল।

শায়খ সুদাইস আরো বলেন, প্রত্যেকে সব ধরনের সতর্কতামূলক পদক্ষেপগুলো অবলম্বন করা অব্যাহত রাখুন। পাশাপাশি অগ্রহণযোগ্য ও অসমর্থিত গুজব উপেক্ষা করুন।

গত বছরের ৪ অক্টোবরে সীমিত পরিসরে ওমরাহ কার্যক্রম শুরু হয়। স্বাস্থ্যবিধি মেনে পর্যায়ক্রমে ওমরাহ পালন শুরু করেন মুসল্লিরা। ওমরাহ পুনরায় চালুর পর বিগত চার মাসে প্রায় ১৯ লাখ ৩৪ হাজার লোক ওমরাহ পালন করেছেন এবং ৫৪ লাখ ৮০ হাজার মুসল্লি মসজিদুল হারামে নামাজ আদায় করেছেন।

দেখা গেছে, গত চার মাসে মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদে আগত ওমরাহযাত্রী ও নামাজ আদায়কারীদের কেউ করোনায় সংক্রমিত হননি। পরিস্থিতি বিবেচনায় ও করোনারোধে গত ৪ জানুয়ারি ওমরাহ আদায় স্থগিত করা হয়।