প্রতীকী ছবি

বড় কোনো বিপদ অথবা কঠিন চ্যালেঞ্জে পড়লে— অনবরত আল্লাহর দুইটি গুণবাচক নাম জপতে থাকুন; বদর যুদ্ধের কঠিন দিনে নবীজি (সা.) এমনটি করেছিলেন। এমনকি এগুলো মহান আল্লাহর ইসমে আজমের অন্তর্ভুক্ত।

নবী কারিম (সা.) জীবনে যে কয়টি দিনে সবচেয়ে বেশি চ্যালেঞ্জ এবং ভয়াবহ বিপদের সম্মুখীন হয়েছিলেন, তার মধ্যে বদর যুদ্ধের দিনটি অন্যতম। হাদিসে এসেছে— সেদিন তিনি অত্যন্ত বিনয় আর কাতরকণ্ঠে আল্লাহকে ডাকছিলেন আর দোয়া করছিলেন—

‘হে আল্লাহ!...যদি এই ক্ষুদ্র দলটি ধ্বংস হয়ে যায়, তবে আজকের দিনের পর থেকে জমিনে আর কখনো তোমার ইবাদত করা হবে না।’ এমনভাবে তিনি দোয়া করছিলেন যে, তার কাঁধ হতে চাদর পড়ে গিয়েছিলো। এ দৃশ্য দেখে আবু বকর (রা.) ছুটে এসে চাদর তুলে দিয়ে— তাকে জড়িয়ে ধরে বললেন, ‘যথেষ্ট হয়েছে হে আল্লাহর রাসুল! আপনার রবের নিকট আপনি চূড়ান্ত প্রার্থনাই করেছেন।’ (ইমাম মুসলিম, আস-সহিহ, হাদিস : ৪৪৮০)

সেই কঠিন মুহূর্তে নবিজি আর কী করছিলেন? আলি ইবনু আবি তালিব (রা.) বলেন, ‘বদরের যুদ্ধের দিনে আমি কিছুক্ষণ যুদ্ধ করে এসে দেখি— নবীজি সিজদারত অবস্থায় আছেন আর শুধু বলছেন— يَا حَيُّ يَا قَيُّوْمُ

উচ্চারণ : ইয়া হাইয়্যু ইয়া কাইয়্যুম

অর্থ : হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী

এর বেশি কিছুই বলছেন না।’ এরপর আলি (রা.) আবার যুদ্ধ করতে চলে যান। আবার ফিরে আসেন; এসে দেখেন— নবীজি একই অবস্থায় আছেন। এভাবে কয়েকবার এসে তিনি একই অবস্থায় পেয়েছেন। অতঃপর আল্লাহ তাআলা নবী (সা.)-কে বিজয় দান করেন। (ইমাম হাইসামি, মাজমাউয যাওয়াইদ, হাদিস : ১০/১৪৭; ইমাম হাইসামি (রহ.) বলেন, হাদিসটির সনদ হাসান)

যখন পৃথিবীটা সংকীর্ণ মনে হবে, চোখ-মুখ অন্ধকার হয়ে যাবে; তখন খুব বেশি করে ‘ইয়া হাইয়্যু ইয়া কাইয়্যুম’ পড়া উচিত। নবী (সা.) তার অন্যতম সংকটময় মুহূর্তে এটি পড়েছিলেন, আল্লাহ্ সফলতা দিয়েছিলেন।

এছাড়াও আমাদের যেকোনো দোয়ার মধ্যে কিছু সময় পরপর এই বাক্য দুটো বারবার বলার অভ্যাস করা উচিত। কারণ, এগুলো ইসমে আযমের অন্তর্ভূক্ত। (ইমাম আবু দাউদ, আস-সুনান: ১৪৯৬)

হাফিজ ইবনুল কাইয়্যিম (রা.) বলেন, ‘দোয়া কবুল এবং দুঃখ-কষ্ট থেকে মুক্তির ক্ষেত্রে আল্লাহর ‘আল-হাইয়্যুল ক্বাইয়্যুম’ নামের এক বিশেষ প্রভাব রয়েছে।’ (যাদুল মাআদ : ৪/১৮৮)

নবীজির খাদেম বিশিষ্ট সাহাবি আনাস ইবনু মালিক (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুল (সা.)-এর কাছে কোনো বিষয় কষ্টকর (দুঃসহ) মনে হলে তিনি বলতেন— 

يَا حَيُّ يَا قَيُّوْمُ بِرَحْمَتِكَ أَسْتَغِيْثُ

উচ্চারণ : ইয়া হাইয়্যু ইয়া কাইয়্যুম বিরাহমাতিকা আস্তাগি-স।

অর্থ : হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী! আমি আপনার রহমতের উসিলায় সাহায্য প্রার্থনা করছি। (তিরমিজি, হাদিস : ৩৫২৪)