প্রতীকী ছবি

কিছু টাইলস আছে, পানি পড়লে সহজে শুকায় না। তবে হালকাভাবে মুছলে সহজেই শুকিয়ে যায়। এসব টাইলসে নাপাকি পড়ে শুকিয়ে গেলে— তা কি পাক নাকি নাপাক? যদি এসব টাইলসে নাপাকি শুকিয়ে যায় তারপর অজুর পর সেখানে ভেজা পা লাগে— তাহলে কি পা-ও নাপাক হয়ে যাবে?

টাইলসের নাপাকি যেভাবে পবিত্র করবেন

এই প্রশ্নের উত্তর হলো- টাইলসের শোষণ ক্ষমতা থাকলে— সে টাইলসে নাপাকি পড়ার পর তা শুকিয়ে গেলে এবং পরবর্তীতে তাতে ভেজা পা পড়লে— সেক্ষেত্রে পা নাপাক হবে না। যদিও তা অদৃশ্যমান নাপাকি হোক না কেন।

আর ফ্লোর যদি টাইলসবিহীন হয়, তাহলে নাপাকির ওপর পানি ঢেলে দিলে— তা পবিত্র হয়ে যাবে। তবে পানি ঢালার পূর্বেই যদি শুকিয়ে যায়, তাহলেও পবিত্র হয়ে যাবে। কেননা তা মাটির হুকুমে।

আরও পড়ুন : পানির ট্যাপ ছেড়ে নাপাকি দূরের নিয়ম

পক্ষান্তরে ফ্লোর যদি টাইলসবিশিষ্ট হয় এবং টাইলসগুলো আয়নার মতো সমান হয় এবং পানি চুষে নেওয়ার ক্ষমতা না রাখে— তাহলে তা আয়নার হুকুমে। অর্থাৎ কাপড় জাতীয় কোনো কিছু দিয়ে মুছে ফেললে পবিত্র হয়ে যাবে। কিন্তু টাইলসে যদি মাটির মতো শোষণ ক্ষমতা থাকে, তাহলে তা মাটির হুকুমে। অর্থাৎ শুকিয়ে গেলে-ই পবিত্র হয়ে যাবে।

আর যদি শোষণ ক্ষমতা না থাকে এবং আয়নার মতো সমানও না হয়, তাহলে নাপাকি দূর হওয়া পর্যন্ত পানি দিয়ে— তা ভালো ভাবে ধুতে হবে।

তথ্যসূত্র : রাদ্দুল মুহতার : ০১/৩১২; ইলাউস সুনান : ১/৩৯২; হিদায়া : ১/৫৬; ফতহুল কাদির : ১/১৭৪, মাবসুতে সারখসি : ১/২০৬

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক  প্রবন্ধ-নিবন্ধ এবং জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com