দুর্দান্ত এক শতরান। তার পরে আবারও সোশ্যাল মিডিয়া থেকে অনুরাগীদের মুখে মুখে বিরাট কোহলির প্রশংসা, বন্দনা। কিন্তু এই শতরান শুধুমাত্র একটি শতরান নয়, এর পেছনে রয়েছে বিরাটের বিরাট লড়াইও। টেস্টে দীর্ঘদিনের শতরানের খরা আর তার চেয়েও বড় কথা শারীরিক অসুস্থতা— এই দুই পাহাড় টপকেই আবার সাফল্যের কাছে ভারতের ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। এমনই ইঙ্গিত পাওয়া গেল তার স্ত্রী অনুশকা শর্মার সোশ্যাল মিডিয়ায় পোস্ট থেকে।

অস্ট্রেলিয়ার সঙ্গে চলা আমদাবাদ টেস্টের চতুর্থ দিনে শতরান করেন বিরাট কোহলি। অনেকেই দাবি করেছেন, তৃতীয় দিনে সম্পূর্ণ সুস্থ থাকলেও চতুর্থ দিনে তা ছিলেন না তিনি। তার চেহারা দেখেই সে কথা নাকি বোঝা যাচ্ছিল। কিন্তু তার পরেও দাঁতে দাঁত চেপে লড়াই করে গিয়েছেন ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। তার সঙ্গে পূরণ করেছেন টেস্ট ক্রিকেটে তার ২৮তম শতরানটি। শেষ পর্যন্ত ১৮৬ রানে আউট হন তিনি।

গত ১৪ মাস টেস্টে বিরাটের ব্যাটে কোনও অর্ধশতরানও নেই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি শেষ অর্ধশতরানটি পেয়েছিলেন। তখনও তিনি ছিলেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক। আর ২০১৯ সালের নভেম্বর থেকে তিন অঙ্কের ঘরে পৌঁছোনো হয়নি তার। কিন্তু আমদাবাদে যে অন্য কিছু হতে চলেছে, তা পরিষ্কার ছিল ব্যাটিংয়ের ধরনেই। অনেকেরই মত, এবার যে তিনি বড় স্কোর করতে চলেছেন, তার প্রমাণ ছিল ধৈর্যের মধ্যেই। খুবই সাবধানে মাথা ঠান্ডা রেখে ব্যাট করে গিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। সেই সঙ্গে সঙ্গেই তিনি সবচেয়ে দ্রুত আন্তর্জাতিক ক্রিকেটে ৭৫তম সেঞ্চুরি করা ব্যাটার হয়ে গিয়েছেন। কিন্তু এই দারুণ মুহূর্তেও অনুরাগীদের সরাসরি জানতে দেননি, তিনি অসুস্থ। আর ঠিক সেটিই জানা গেল অনুশকার পোস্ট থেকে।