জার্মান ফুটবলের কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার আর নেই। সত্তরের দশকে ফুটবলের এই স্বভাবসুলভ নেতাকে সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবেই বিবেচনা করা হয়। ফুটবল বিশ্বে যে তিনজন ফুটবলার একইসঙ্গে খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন বেকেনবাওয়ার তাদের একজন। 

মৃত্যুকালে কিংবদন্তি জার্মান ফুটবলারের বয়স হয়েছিল ৭৮ বছর। সোমবার (৮ জানুয়ারি) তার পরিবার এক বিবৃতিতে বেকেনবাওয়ারের মারা যাওয়ার খবর নিশ্চিত করেছে।

জার্মান ফুটবলে বেকেনবাওয়ারের প্রভাব এতই বেশি, তার নামই হয়ে যায় কাইজার বা সম্রাট। পশ্চিম জার্মানির হয়ে ১৯৭৪ সালে অধিনায়ক হিসেবে এবং ১৯৯০ সালে কোচ হিসেবে বিশ্বকাপ শিরোপা হাতে তোলেন। জার্মানির হয়ে তিনি সব মিলিয়ে খেলেছেন ১০৪ ম্যাচ। সত্তরের দশকে বায়ার্ন মিউনিখের হয়ে হ্যাটট্রিক ইউরোপিয়ান কাপও জিতেছেন বেকেনবাওয়ার।

ফরোয়ার্ডে গার্ড মুলার, গোলবারে সেপ মায়ার, মাঝমাঠে উলি হোয়েনেস আর রক্ষণে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। সত্তরের দশকে জার্মানি এবং বায়ার্ন মিউনিখে রাজত্বের কারিগর ছিলেন তারা। আর এই অদম্য দলের অধিনায়ক ছিল সদ্য প্রয়াত কিংবদন্তি। 

ফুটবল বিশ্বে ফ্রি রোলের সর্বপ্রথম নজির রেখেছিলেন প্রখর মেধাসম্পন্ন বেকেনবাওয়ার। ডিফেন্ডার হয়েও দুবার জিতেছেন ব্যালন ডি অর শিরোপা। 

জেএ/পিএইচ