দীর্ঘদিন পর অস্ট্রেলিয়া জাতীয় দলের অধিনায়কত্ব পেয়েছেন স্টিভেন স্মিথ। তবে তার কাঁধে দায়িত্ব উঠেছে কেবল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য। এছাড়া টেস্ট ফরম্যাটেও তাকে এবার ওপেনিংয়ে ব্যাট করতে দেখা যাবে। ক্যারিবীয়দের সঙ্গে আসন্ন সিরিজের আগে স্মিথকে দেখা গেছে টেনিস ব্যাট হাতে। তিনি খেলেছেন টেনিস কিংবদন্তি নোভাক জোকোভিচের সঙ্গে। বিপরীতে এই টেনিস তারকাকে ক্রিকেট ব্যাট নিয়ে ব্যস্ত থাকতে দেখা যায়।

আগামী রোববার (১৪ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে টেনিসের অন্যতম জনপ্রিয় টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন। সেখানে অংশ নিতে টেনিস খেলোয়াড়রা দেশটিতে হাজির হচ্ছেন। তার আগেই মূলত মেলবোর্নে স্মিথ ও জোকোভিচকে সম্পূর্ণ বিপরীত ভূমিকায় দেখা গেল। প্রদর্শনী এই ম্যাচ দেখতে গ্যালারিতে দর্শকও ছিলেন। তাদের সামনেই নিজেদের ইভেন্টের বাইরের খেলায় প্রতিভা দেখান স্মিথ-জোকোভিচ।

জোকোভিচ নিজে টেনিস খেলোয়াড়। তিনি যে ভাল খেলবেনই এটা জানা কথা। দর্শকেরা অবাক হয়েছেন স্মিথের খেলা দেখে। ক্রিকেট মাঠে স্মিথ বিভিন্ন ধরনের শট মেরে থাকেন। কিন্তু টেনিস র‌্যাকেট হাতেও যে স্বচ্ছন্দ তা কে জানত! জোকোভিচ বেশ জোরে একটি সার্ভিস করেছিলেন। সেটি রিটার্ন করেন স্মিথ। অজি ক্রিকেটারের নিখুঁত রিটার্ন দেখে অবাক হয়ে যান জোকোভিচ। হাত-মাথা নিচু করে কুর্নিশ করেন স্মিথকে।

এরপর জোকোভিচের ক্রিকেট ও বাস্কেটবল প্রতিভা দেখানোর পালা। প্রথমে কোর্টের মধ্যেই নিয়ে আসা হয় স্টাম্প এবং ব্যাট। জোকোভিচ ছিলেন ব্যাটারের ভূমিকায়। স্মিথ তাকে লক্ষ্য করে বলা করলে তিনি দুয়েকটি মিস করেন, পরে অবশ্য গ্যালারি উড়িয়েও মারেন একটি। একপর্যায়ে হঠাৎ কোর্টে চলে আসেন বাস্কেটবল তারকা লেব্রন জেমস। কোর্টের মধ্যে একটি পোস্টে অস্থায়ীভাবে বাস্কেট রাখা হয়। জেমস একটি বল উঁচু করে ভাসিয়ে দেন, সেটি বাস্কেটে ভরে জেমসের মতোই উচ্ছ্বাস করতে থাকেন জোকোভিচ। যা দেখে জেমস নিজেও হেসে ফেলেন। এছাড়া এই সার্বিয়ান তারকা কোর্টেই কসরৎ করেন অস্ট্রেলিয়ার দৌড়বিদ পিটার বলের সঙ্গে।

অন্যদিকে, তারকা ক্রিকেটার স্মিথ অস্ট্রেলিয়ার আর্টিস্টিক জিমন্যাস্ট জর্জিয়া গডউইনের সঙ্গে কিছুক্ষণ সময় কাটান। তিনি জর্জিয়াকে কোর্টেই ফ্লেক্সিবিলিটি চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। বলাবাহুল্য জর্জিয়ার কাছে সেই চ্যালেঞ্জ গ্রহণ করা ছিল জল-ভাতের মতো সহজ। স্মিথরা আগামী ১৭ জানুয়ারি প্রথম টেস্ট দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজে নামবেন।

উল্লেখ্য, ১৪ থেকে ২৮ জানুয়ারি মেলবোর্নে বসছে অস্ট্রেলিয়ান ওপেনের আসর। বর্তমানে চলছে কোয়ালিফিকেশন রাউন্ড। মূলপর্বের খেলা শুরুর আগে অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ আয়োজন করে বিশেষ চ্যারিটি ইভেন্টের। রড লেভার এরিনায় অনুষ্ঠিত সেই ইভেন্টে জোকোভিচ বিভিন্ন খেলার তারকাদের সঙ্গে এই প্রতিদ্বন্দ্বিতায় নামেন।

এএইচএস