আগের ম্যাচে ইউক্রেনের বিরুদ্ধে এসেছিল জয়। ইউরোর শেষ ষোলোয় তখনই এক পা দিয়ে রেখেছিল নেদারল্যান্ডস। এবার তারা অস্ট্রিয়াকে হারিয়ে নিশ্চিত করল সেটা।

বাংলাদেশ সময় শুক্রবার (১৮ জুন) রাতে সি গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দুই দল। প্রথমার্ধে পেনাল্টি থেকে মেমপাস ডিপাই ও দ্বিতীয়ার্ধে ডানজেল ডামপ্রাইসের গোলে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়েছে ডাচরা।

আমস্টারডমের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে নেদারল্যান্ডস। ম্যাচের ১১তম মিনিটে তারা পেয়ে যায় পেনাল্টিও। লিওন থেকে চলতি মৌসুমে বার্সেলোনায় যাওয়া মোটামুটি চূড়ান্ত ডিপাইয়ের।

এই ম্যাচ দেখতে গ্যালারিতে থাকা বার্সা কোচ রোনাল্ড কোম্যানের সামনে গোল করে দলকে এগিয়ে দেন তিনিই। অস্ট্রিয়ার অধিনায়ক ডেভিড আলাভা ডামপ্রিসকে ফাউল করলে ভিএআরের সহযোগিতায় পেনাল্টি পায় তারা। 

এরপর সহজ সুযোগ পেয়েও ব্যবধান দ্বিগুণ করতে পারেননি ডিপাই। ৬৭ মিনিটে ডনিয়েল মালেনের কাছ থেকে বল পেয়ে ডান পায়ের নিখুঁত শটে লিড বাড়ান ডামপ্রিস। দুই গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস। দুই ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে ইতালি ও বেলজিয়ামের পর ইউরোর শেষ ষোলোয় পৌঁছে গেছে তারা।

এমএইচ/এসকেডি