ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিস মশার বংশবৃদ্ধি রোধে নিজ শ্বশুর বাড়ি কিশোরগঞ্জে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা তৈরি করেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ছাত্র-ছাত্রীরা জাতীয় দলের সাবেক এই তারকা ক্রিকেটারকে পেয়ে উল্লাসে ফেটে পড়েন।

আজ (সোমবার) কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চবিদ্যালয় ও এসভি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থীর মধ্যে ডেঙ্গুর ভয়াবহতা তুলে ধরে এ বিষয়ে নানা দিক নিয়ে আলোচনা করেন আশরাফুল। শহরের ঐতিহ্যবাহী এসভি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের অনুষ্ঠান শেষে প্রায় দুই শতাধিক ভক্তকে অটোগ্রাফ দেন তিনি। অটোগ্রাফের পাশাপাশি শিক্ষার্থীরা এ তারকার ক্রিকেটারের সঙ্গে ছবি তুলতে ভিড় জমান।

পরে বিকেলে কিশোরগঞ্জ পৌরসভা মিলনায়তনে ডেঙ্গু প্রতিরোধমূলক এক পরামর্শ সভায় অংশ নেন মোহাম্মদ আশরাফুল। সেখানে এসভি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ কবীর আশরাফুলের প্রশংসা করে বলেন, ‘সকালে আশরাফুল কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে কর্মসূচিতে ছিলেন। তার পর আমার স্কুলে গিয়েছিলেন। আশরাফুল তরুণদের কাছে যে কতোটা জনপ্রিয় তা আজ আমার স্কুলের কর্মসূচিতে দেখেছি। প্রায় দুই শতাধিক মেয়কে তিনি অটোগ্রাফ দিয়েছেন, একটুও বিরক্ত হননি।’

তিনি আরও বলেন, ‘আমি জানি আশরাফুল পাঁচ ওয়াক্ত নামজ পড়ে, সে খুব ধার্মিক। মনের দিক থেকেও সে খুব ভালো ছেলে। আমরা এতদিন জানতাম যে আশরাফুল খুব ভালো ক্রিকেট খেলে। কিন্তু আজকে আমি ও আমার স্কুলের মেয়েরা জানল যে আশরাফুল ভালো একজন মানুষও বটে।’

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত আশরাফুল জেলা শহরের ঐতিহ্যবাহী এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের গল্পের ছলে ডেঙ্গুর ভয়াবহতা ও এডিস মশা থেকে কিভাবে রক্ষা পাওয়া যায় তা তুলে ধরেন। এ সময় প্রত্যেক শিক্ষার্থীকে ১০টি করে ডেঙ্গু বিষয়ক প্রচারপত্র দেওয়া হয় মানুষের মাঝে বিলি করার জন্য। শিক্ষার্থীরা ক্রিকেটার আশরাফুলের বক্তব্যে অনুপ্রাণিত হয়ে তারাও ডেঙ্গু রোধে কাজ করার অঙ্গীকার করে।

ডেঙ্গু প্রতিরোধমূলক ব্যতিক্রমধর্মী এ প্রচারণা আরও অংশ নেয় বাংলাদেশ ক্রিকেটের একনিষ্ঠ সমর্থক ‘টাইগার শোয়েব’ খ্যাত শোয়েব আলী।

ডেঙ্গু প্রতিরোধমূলক ব্যতিক্রমধর্মী এ প্রচারণা ও আলোচনা সভায় এসভি সরাকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ কবীর, সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম আব্দুল্লাহ, ডেঙ্গু রোধে কিশেরগঞ্জ উদ্যোগের সমন্বয়কারী জেলা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শহীদুল হক লাভলু, জহিরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যাপক ডা.খালেকুল ইসলাম ববি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহমুদুর রহমান জনি, বিজ্ঞান একাডেমির পরিচালক মনিরুল ইসলাম মনি উপস্থিত ছিলেন।

২০১৫ সালের ১১ ডিসেম্বর কিশোরগঞ্জের ভৈরবের মেয় অনিকা তাসলিমা অর্চিকে বিয়ে করেন মোহাম্মদ আশরাফুল।

এসকে রাসেল/টিআইএস