জনপ্রিয় ধারাভাষ্যকার ইয়ান বিশপের ‘রিমেম্বার দ্য নেম, কার্লোস ব্র্যাথওয়েট’ মন্তব্যটি ক্রিকেট সমর্থকদের সহজে ভুলে যাওয়ার কথা নয়। ২০১৬ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে টানা ৪টি ছক্কা মেরে দলকে জিতিয়ে মাথা উঁচিয়ে মাঠ ছাড়েন ওয়েস্ট ইন্ডিজের দীর্ঘদেহী অলরাউন্ডার। যেই ইডেনে নিজেকে নতুন রূপে চেনান ব্র্যাথওয়েট, সেই ইডেনের নামে নিজের সদ্যোজাত মেয়ের নাম রাখলেন তিনি।

প্রথমবারের মতো বাবা হলেন এই ক্যারিবীয় অলরাউন্ডার। গত মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) কন্যা সন্তানের জন্ম দেওয়ার খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত তিনি ও তার স্ত্রী। ইনস্টাগ্রামে মেয়ের সঙ্গে একটি ছবি প্রকাশ করেন ক্যাপশনে ব্র্যাথওয়েট লেখেন, ‘নামটা মনে রাখবেন। ইডেন রোজ ব্র্যাথওয়েট।’

বিশ্বকাপ জিততে ইনিংসের শেষ ওভারে উইন্ডিজের দরকার ছিল ১৯ রান। ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের করা সেই ওভারের প্রথম চার বলে ৪টি ছয় হাঁকিয়ে দুই বল বাকি থাকতে ক্যারিবিয়ানদের জয় এনে দেন ব্র্যাথওয়েট। বিশ্বকাপ জেতানোর পরে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলের অধিনায়ক করে দেওয়া হয় তাকে। কিন্তু অধিনায়ক হিসাবে ৩০ ম্যাচের মধ্যে মাত্র ১১টি ম্যাচে জয় পান তিনি। এরপর বেশ কয়েক বছর জাতীয় দলের বাইরে ব্র্যাথওয়েট।

টিআইএস