আজ বুধবার শুরু হয়েছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের দলবদল। দুই দিনের এই দলবদল শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায়।

ডিপিএলের আসন্ন মৌসুমের জন্য প্রথম দিনের দলবদল সম্পন্ন করেছেন সর্বমোট ৩৯ জন ক্রিকেটার। তবে প্রথম দিনের দলবদলের সব আলো কেড়ে নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ছেড়ে এবার লিজেন্ড অব রূপগঞ্জে নাম লিখিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক। এদিন মোহামেডান স্পোর্টিং ক্লাব ৪ ক্রিকেটারের নাম রেজিস্ট্রেশন করলেও অংশ নেয়নি লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড।

পূর্ব ঘোষণা অনুযায়ী ২ ও ৩ মার্চ দলবদল প্রক্রিয়া শেষে আগামী ১৪ তারিখ ট্রফি উন্মোচনের পর ১৫ তারিখ শুরু হবে লিগ। ৪৪ দিনের মধ্যে ডিপিএল শেষ করার লক্ষ্য সিসিডিএমের।

এবার ডিপিএলের দলবদল হবে ‘ওপেন’ চুক্তিতে। যেখানে বিসিবি পরার্মশ দিয়েছে, ক্লাবগুলো যে পেমেন্ট করবে, তার প্রমাণ রেখে দিতে। যাতে পরবর্তীতে সমস্যা হলে সেটা দেখাতে পারে। খেলা হবে তিন ভেন্যুতে। মিরপুর আর বিকেএসপির ৩ ও ৪ নম্বর মাঠ। বিকল্প হিসেবে রাখা হয়েছে ফতুল্লাকে।

করোনাভাইরাসের কারণে গত ডিপিএলে ছিল না বিদেশি ক্রিকেটার। এবার আবার বিদেশি খেলাতে পারবে দলগুলো। একাধিক বিদেশি দলে রাখলেও খেলানো যাবে সর্বোচ্চ একজনকে।

প্রথম দিনে দলবদল করা ক্রিকেটাররা-

মোহামেডান স্পোর্টিং ক্লাব: রুবেল মিয়া, রনি তালুকদার, সোহরাওয়ার্দি শুভ ও জাহিদুজ্জামান খান।

শেখ জামাল ধানমন্ডি ক্লাব: তাইবুর রহমান পারভেজ, মেহরব হোসেন জোশি, রবিউল ইসলাম রবি ও সুমন খান।

গাজী গ্রুপ ক্রিকেটার্স: একেএম হুসনা হাবিব, প্রান্তিক নওরোজ নাবিল, আলমগীর হোসেন, আল আমিন, ফরহাদ হোসেন, মাহমুদুল হাসান লিমন, মিম মোসাদ্দেক, মিরাজ মাহবুব নিলয়, সাইদ সরকার, সৈয়দ খালেদ আহমেদ, আরাফাত সানি, মেহেদী হাসান সিদ্দিক ও আশিকুর জামান।

শাইনপুকুর ক্রিকেট ক্লাব: মোহাম্মদ রাকিব, রায়হান রাফসান রহমান ও আনিসুল ইসলাম।
 
ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড: মোহাম্মদ সেন্টু, মোহাম্মদ মইন খান, রায়হান উদ্দিন, রাফসান আল মাহমুদ ও শামসুল ইসলাম অনিক।

লেজেন্ডস অব রুপগঞ্জ: মাশরাফি বিন মর্তুজা।

সিটি ক্লাব: আমিনুর রহমান, তৌফিকুর খান, শফিউল হায়াত হৃদয়, নাজমুল হোসেন, আবুল হালিম, শাহরিয়ার কামাল, জাকিরুল আহমেদ, মাইনুল ইসলাম ও আবু নাসের ইবনে শহীদ।

টিআইএস/এনইউ