ম্যাচ শুরুর আগেই একটা দুঃসংবাদ সঙ্গী হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের। ইনজুরিতে ছিটকে গেছেন মুশফিকুর রহিম। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে খেলতে পারছেন না এই অভিজ্ঞ ব্যাটসম্যান। আর এই ম্যাচে টস ভাগ্যটা সঙ্গে থাকল মাহমুদউল্লাহ রিয়াদের।

মিরপুরের শেরেবাংলায় বৃহস্পতিবার টস জিতে মিরপুরের উইকেটের কথা ভেবে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। এই ম্যাচে অভিষেক হচ্ছে দুই তরুণ ক্রিকেটার ইয়াসির আলী রাব্বী ও মুনিম শাহরিয়ারের। 

আফগানিস্তানের বিপক্ষে এর আগে ৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে ফল অবশ্য সুখকর নয় টাইগারদের। হেরেছে ৪টিতেই। বাংলাদেশ জিতেছে দুটিতে। একটি ম্যাচে জিতেছে বৃষ্টি। অবশ্য স্বস্তির কথা সবশেষ ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। আফগান জুজু কাটিয়ে উঠার এটাও আরেকটা সুযোগ। ওয়ানডে সিরিজ ২-১ এ জিতে আত্মবিশ্বাসটাও বাড়িয়ে নিয়েছেন রিয়াদরা।

ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্স দিয়ে টি-টোয়েন্টি দলে উঠে এসেছেন মুনিম। ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের পর বাংলাদেশ প্রিমিয়ার লিগেও ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে আলোচনায় আসেন মুনিম। প্রথমবারের মতো জাতীয় দলের ডাক পেয়েই অভিষেক ক্যাপ মাথায় তুললেন ২৩ বছর বয়সী এ তরুণ ক্রিকেটার। 

মুনিমের সঙ্গে অভিষেক হল ইয়াসির আলির। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে টেস্টের অভিষেক ক্যাপ পাওয়া ইয়াসির আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে পান ওয়ানডে ক্যাপ। মুশফিকুর রহিম চোটে দলে জায়গা পেয়ে গেলেন ইয়াসির।

বাংলাদেশ একাদশ: মুনিম শাহরিয়ার, লিটন দাস, মোহাম্মদ নাঈম শেখ, সাকিব আল হাসান, আফিফ হোসেন, ইয়াসির আলি চৌধুরি, মাহমুদউল্লাহ (অধিনায়ক), শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

এটি