আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে এই ফরম্যাটের অভিষেক ক্যাপ মাথায় তুলেছেন আলোচিত দুই ব্যাটসম্যান মুনিম শাহরিয়ার আর ইয়াসির আলি রাব্বি। বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টি সংস্করণে মুনিম ৭৪ এবং রাব্বি ৭৫ নম্বর ক্যাপ মাথায় তোলেন।

মুনিমের যে অভিষেক হচ্ছে, তা একপ্রকার অনুমেয়ই ছিল। ৬ মাসের জন্য টি-টোয়েন্টি থেকে নিজেকে সরিয়ে তামিম ইকবাল। বাজে ফর্মের কারণে স্কোয়াডে সুযোগ পাননি সৌম্য সরকার। নাজমুল হোসেন শান্তরও জায়গা হয়নি আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের পর বাংলাদেশ প্রিমিয়ার লিগেও ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে আলোচনায় আসেন মুনিম। প্রথমবারের মতো জাতীয় দলের ডাক পেয়েই অভিষেক ক্যাপ মাথায় তুললেন এই তরুণ।

মুনিমের সঙ্গে অভিষেক ক্যাপ পেয়েছেন ইয়াসির আলি। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে টেস্টের অভিষেক ক্যাপ পাওয়া ইয়াসির আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে পান ওয়ানডে ক্যাপ। সেটিও নিজের ঘরের মাঠ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এবার পেলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের স্বাদ। মুশফিকুর রহিম চোটে পড়ায় ভাগ্য সুপ্রসন্ন হয়েছে ইয়াসিরের।

এ ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে মজার ব্যাপার হচ্ছে ওপেনার মুনিমের অভিষেক হলেও একাদশে আছেন নাঈম শেখ। দুই বাঁহাতি পেসার থাকলেও ডানহাতি পেসার রাখেনি স্বাগতিক শিবির। প্রথম ম্যাচে সাইড বেঞ্চেই থাকতে হচ্ছে তাসকিন আহমেদকে।

আফগানিস্তানের হয়েও এই ম্যাচে দুজনের অভিষেক হচ্ছে। তারা হলেন দারউইশ রাসুলি ও আজমতউল্লাহ ওমরজাই।

বাংলাদেশের একাদশ : লিটন কুমার দাস, মুনিম শাহরিয়ার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নাঈম শেখ, শেখ মেহেদী হাসান, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, মুস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম ও নাসুম আহমেদ।

আফগানিস্তান একাদশ: রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী (অধিনায়ক), রশিদ খান, আজমতউল্লাহ ওমরজাই, মুজিব উর রহমান, করিম জানাত, ফজলহক ফারুকি, কাইস আহমেদ ও দারউইশ রাসুলি।

টিআইএস/এটি