বিশ্বকাপ থেকে ফিরে ঘরের মাঠে পাকিস্তান সিরিজ। সময়টা একেবারেই ভালো যাচ্ছিল না বাংলাদেশ দলের। এ নিয়ে খেলোয়াড়রা তো বটেই, কোচিং স্টাফদের কাজ নিয়েও প্রশ্ন উঠছিল বেশ। তবে আড়ালে নিজের কাজটা ঠিকঠাকই করে যাচ্ছেন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। চলমান আফগানিস্তান সিরিজে বল হাতে দাপট দেখচ্ছেন নাসুম আহমেদ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ। দলও পাচ্ছে সাফল্য। কিন্তু নিজে কৃতিত্ব নিচ্ছেন না হেরাথ।

স্থানীয় কোচদের কৃতিত্ব দিয়ে বলছেন, ‘আমি যা বলতে পারি তা হলো আমার অভিজ্ঞতা ও জ্ঞান আমি তাদের সাথে শেয়ার করি। একই সাথে কৃতিত্ব দিতে হবে স্থানীয় যেসব কোচ আছেন তাদের, যাদের সাথে ক্রিকেটাররা কাজ করেন। এসব কোচরাই ফাউন্ডেশনের অনেক কাজ করে থাকেন। অবশ্যই তারা অনেক বড় ভূমিকা রেখেছে।’

হেরাথ বাংলাদেশ দলের দায়িত্ব নিয়েছেন গত জুন মাসে। তার আগে ড্যানিয়েল ভেট্টোরি এই দায়িত্ব পালন করলেও সবসময় পাওয়া যেত না তাকে। মূলত সোহেল ইসলাম দেখভাল করেন তাইজুল ইসলাম, নাসুমদের। হেরাথ কৃতিত্বটা তুলে দিলেন সোহেলের ভাগেই।

এদিকে আফগানদের বিপক্ষে ২ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ ৬১ রানে জিতেছে বাংলাদেশ দল। আগামী (শনিবার) দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে টাইগাররা। সিরিজ জিততে এই ম্যাচে খুব বেশি পরিবর্তন বা খেলোয়াড়দের বিশ্রামের সুযোগ দেখছেন না হেরাথ।

মিরপুরে সংবাদমাধ্যমকে হেরাথ বলেন, ‘এটা দুই ম্যাচের সিরিজ। যদি আমরা সিরিজ জিততে চাই তাহলে আমাদের অবশ্যই পরের ম্যাচ জিততে হবে। আমার মনে হয়না কাউকে আমরা বিশ্রাম দিচ্ছি, আর আমরা আমাদের সেরা একাদশ নিয়েই মাঠে নামবো।’

টিআইএস/এনইউ