দেশে চলছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ব্যস্ততা। জাতীয় দলের খেলোয়াড়রা ব্যস্ত আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে। ৩ ম্যাচের একটি ওয়ানডে সিরিজের সঙ্গে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা যাবেন তামিম ইকবাল, মুমিনুল হকরা। সর্বমোট তিন ধাপে দেশ ছাড়বেন ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফের সদস্যরা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে, পঞ্চাশ ওভারের ফরম্যাটে সুযোগ পাওয়া খেলোয়াড়রা আগে দেশ ছাড়বেন। প্রোটিয়া সফরের উদ্দেশ্যে প্রথম ফ্লাইট ছেড়ে যাবে আগামীকাল শুক্রবার (১১ মার্চ) সকাল ১০.৪৫টায়। একই দিন দ্বিতীয় ফ্লাইট রাত ১টায়। কাতার এয়ারলাইন্সে এই দুই ফ্লাইটের গন্তব্য দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গ।

ওয়ানডে স্কোয়াডে নেই কিন্তু টেস্ট দলে আছেন- মুমিনুল হক (অধিনায়ক), তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহি, শহীদুল ইসলাম, সাদমান ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান। এই ৬ ক্রিকেটারের সঙ্গে অতিরিক্ত হিসেবে নাঈম শেখ, মোহাম্মদ মিঠুন আর রেজাউর রহমান রাজা যাবেন টেস্ট দলের সঙ্গে। তারা কেপটাউনের উদ্দেশ্যে রওয়ানা করবেন আগামী ১২ মার্চ (শনিবার) সকাল ১০.৪৫টায়।

ওয়ানডে দল আগামী ১২ মার্চ দক্ষিণ আফ্রিকা পৌঁছবে। এক দিন বিশ্রাম নিয়ে ১৪ মার্চ থেকেনশুরু করবে অনুশীলন। এ সময় একটি প্রস্তুতি ম্যাচও খেলবেন টাইগাররা। ১৮ মার্চ থেকে শুরু হবে প্রথম ওয়ানডে। পরের দুটি যথাক্রমে ২০ আর ২৩ মার্চ। 

৩১ মার্চ থেকে ডারবানে শুরু হবে প্রথম টেস্ট। আর দ্বিতীয় টেস্ট শুরু হবে ৮ এপ্রিল থেকে। এক মাসের সফর শেষে ১৩ এপ্রিল টাইগারদের দেশে ফেরার কথা।

ওয়ানডে দল : তামিম ইকবাল খান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদ উল্লাহ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, এবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী, মাহমুদুল হাসান জয় ও সৈয়দ খালেদ আহমেদ।

টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহি, শরীফুল ইসলাম, শহীদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, সাদমান ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

টিআইএস/এটি