চলতি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ব্যাট হাতে রানের ফোয়ারা ছোটাচ্ছেন জাকির হাসান। বাংলাদেশের হয়ে একটি টি-টোয়েন্টি খেলা এই তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান এবারের ডিপিএলের প্রথম ম্যাচে আবাহনী লিমিটেডের বিপক্ষে খেলেন ১১৭ রানের ইনিংস। দ্বিতীয় ম্যাচে প্রাইম ব্যাংকের বিপক্ষে করেন ৬৩ রান। আজ শুক্রবার আবার পেয়েছেন সেঞ্চুরির দেখা। জাকিরের ব্যাটে চেপেই বিশাল জয় পেয়েছে রূপগঞ্জ টাইগার্স।

বিকেএসপির ৪ নম্বর মাঠে মুখোমুখি হয় নবাগত সিটি ক্লাব আর রূপগঞ্জ টাইগার্স। যেখানে আগে ব্যাট করে জাকিরুল আহমেদ জিমের সেঞ্চুরির ওপর ভর করে স্কোর বোর্ডে ২৬১ রানের সংগ্রহ পায় সিটি ক্লাব। ২৬২ রানের লক্ষ্য টপকাতে নেমে ৭ উইকেট আর ৫২ বল হাতে রেখেই জয় তুলে নিয়েছে রূপগঞ্জ টাইগার্স। দলের জয়ে ৯৯ বলে ১২৪ রানের অনবদ্য একটি ইনিংস খেলেন জাকির।

এ ম্যাচে টস জেতে রূপগঞ্জ টাইগার্স। তবে অধিনায়ক মার্শাল আইয়ুব ব্যাট করতে পাঠান প্রতিপক্ষকে। এতে শুরুটা ভালো না হলেও পরে ঠিকই ঘুরে দাঁড়ায় সিটি ক্লাব। দুই ওপেনার শাহরিয়ার কমল (১) আর মনিরুল ইসলাম (১৮) আউট হলে ইসলাম খালিদ ফেরেন ১৩ রান করে। ২৪ ওভারে ৮৩ রানে ৩ উইকেট হারানো দলটিকে টেনে তোলেন জিম। চতুর্থ উইকেটে আশিকুল আলমের সঙ্গে গড়েন ১০৮ রানের পার্টনারশিপ।

এই জুটি গড়তে ৭০ বলে অর্ধশতক ছোঁয়া জিম পরে তুলে নেন ব্যক্তিগত শতক। পরের ৫০ রান করতে খেলেন মাত্র ৩৬ বল। ১০৬ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করে ফেরেন ১১৪ রানে। ১১৯ বলের ইনিংস সাজান ১৫ চার আর ১ ছয়ে। আশিকুল রান আউটে কাটা পড়েন ব্যক্তিগত ৪৯ রান। শেষদিকের ব্যাটসম্যানদের ছোট কিন্তু কার্যকরী ইনিংসের সমন্বয়ে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৬১ রানের সংগ্রহ পায় সিটি ক্লাব। রূপগঞ্জ টাইগার্সের হয়ে আরিফুল হক, শফিকুল ইসলাম আর মুকিদুল ইসলাম মুগ্ধ সমান ২টি করে উইকেট নেন।

১৬২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে উদ্বোধনি জুটিতে ভালো শুরু পায় রূপগঞ্জ টাইগার্স। মিজানুর রহমান আর জাকিরের ব্যাটে যোগ হয় ৫৬ রান। মিজানুর ২৫ রানে আউট হলে ভাঙে এই পার্টনারশিপ। পরে তাদের বিদেশি কোটায় খেলা ভারতীয় ক্রিকেটার অপরাজিথ বাবার সঙ্গে ১৫২ রানের পার্টনারশিপ গড়ে দলকে জয়ের ভিত তৈরি করে দেন জাকির। 

দুই জনের জুটির মাঝে ৪৯ বলে ফিফটি পূর্ণ করেন জাকির। পরে সেটি শতকে রূপ দেন ৮২ বলে। অর্থাৎ পরের ৫০ রান করেন মাত্র ৩৩ বলে। জাকির ৯৯ বলে ১২৪ রানে আউট হলে ভাঙে এই জুটি। পরে অপরাজিথ বাবার ৭৫ বলে ৬৯ এবং ফজলে মাহমুদের ৩২ বলে অপরাজিত ২৯ রানের সুবাদে ৭ উইকেটের বিশাল জয় পায় রূপগঞ্জ টাইগার্স। এটি লিগে ৩ ম্যাচে দ্বিতীয় জয় তাদের।

টিআইএস/এনইউ