কিছুদিন আগেও সমালোচকদের কটূক্তি শুনতে হতো বাংলাদেশ দলকে। ঘরে মাঠে সাফল্য পেলেও বিদেশে গেলে অসহায় আত্মসমর্পণের দৃশ্য ছিল নিয়মিত। তবে দিন বদলেছে, ঘরের সঙ্গে এখন বাইরেও সাফল্য পেতে শুরু করেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডে টেস্ট জয়ের পর এবার দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু মনে করেন, এমন সাফল্য ক্রিকেটারদের অভিজ্ঞতার ফল।

খেলোয়াড়রা এখন যথেষ্ট অভিজ্ঞ বলে মনে করছেন নান্নু, ‘ওয়ানডেতে এটা বাংলাদেশের অন্যতম বড় সিরিজ জয়। নিউজিল্যান্ডে টেস্ট ম্যাচ জেতা আরও বিরাট ব্যাপার। আমরা বিদেশের মাটিতে অনেক সংগ্রাম করছিলাম। নিউজিল্যান্ড সফর থেকে বিদেশের মাটিতে সাহস নিয়ে খেলা শুরু হয়েছে। আমাদের খেলোয়াড়রা এখন যথেষ্ট অভিজ্ঞ।’

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ শেষে এবার টেস্টের লড়াই। প্রোটিয়াদের বিপক্ষে সাদা পোশাকে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ আগামী ৩১ মার্চ। দ্বিতীয় ও শেষ ম্যাচটি মাঠে গড়াবে ৮ এপ্রিল। নান্নু মনে করেন, ভালো ক্রিকেট খেললে এই সিরিজও জেতা সম্ভব। 

মিরপুরে সংবাদমাধ্যমকে প্রধান নির্বাচক বলছিলেন, ‘সামনে দুটি টেস্ট আছে। আমি আশা করছি পাঁচ দিনই আমরা খুব ভালো ক্রিকেট খেলব। এটা করতে পারলে ইনশাআল্লাহ্‌ ভালো ফলাফল আসবে। 

সঙ্গে যোগ করেন নান্নু, ‘টেস্ট ক্রিকেটে আগাম কিছু বলতে পারবেন না। প্রত্যেক দিন, প্রত্যেক সেশন গুরুত্বপূর্ণ। মনোযোগ ধরে রাখা খুব জরুরী। আমাদের দল যে মন মানসিকতা ও সাহস নিয়ে খেলছে, ইনশাআল্লাহ্‌।’

টিআইএস/এটি